দেশজুড়ে

বেড়েছে মসলা পণ্যের দাম, বিপাকে ক্রেতারা

প্রত্যেক কোরবানি ঈদে মসলার চাহিদা বেড়ে যায়। আর সেই সুযোগে ব্যবসায়ীরা দাম বাড়িয়ে দেয়, এইবারও তার ব্যাতিক্রম নয়। আর মাত্র কয়েকদিন পরেই কোরবানির ঈদ। হিলিতে কোরবানি ঈদের আগেই অস্থির মসলার বাজার। সব থেকে বেড়েছে জিরা ও এলাচের দাম। সপ্তাহের ব্যবধানে জিরা ও এলাচের দাম বেড়েছে কেজিতে ২’শ টাকা। ৫’শ ২০ টাকার জিরা বিক্রি হচ্ছে ৭২০ টাকা এবং ২ হাজার ৮’শ টাকার এলাচ বিক্রি হচ্ছে ৩ হাজার ৩’শ থেকে ৫’শ টাকায়।

ব্যবসায়ীরা বলছেন, ডলার রেট বৃদ্ধির কারণে বেড়েছে সবধরণের মসলা পণ্যের দাম। এদিকে সাধারণ ক্রেতাদের দাবি, দাম বাড়ায় বিপাকে পড়েছেন তারা। বাজার মনিটরিং এর দাবি তাদের।

হিলি বাজারের মসলা বিক্রেতা সবুজ জানান, কোরবানি ঈদকে সামনে রেখে দেশের দ্বিতীয় বৃহত্তম স্থলবন্দর দিনাজপুরের হিলি বন্দর দিয়ে মসলা পণ্যর আমদানি বেড়েছে। প্রতিদিন আমদানি হচ্ছে আদা, রসুন, জিরা, এলাচসহ নানা মসলা পণ্য। তারপরও কোন ভাবেই বাজারে লাগাম টানা যাচ্ছে না এসব মসলা পণ্যের দাম। সপ্তাহের ব্যবধানে বেড়েছে জিরা, আদা, পেঁয়াজ, রসুন, এলাচসহ বেশকিছু মসলা পণ্যের দাম।

আরেক মসলা বিক্রেতা জানান, সপ্তাহে খানেক আগেও হিলির পাইকারি ও খুচরা বাজারে বিক্রি হয়েছিল প্রতিকেজি জিরা ৫২০ টাকায় কিন্তু বর্তমানে বিক্রি হচ্ছে ৭২০ টাকায়, এলাচ ২৮০০ টাকা কেজি বিক্রি হলেও তা বিক্রি হচ্ছে ৩০০০ টাকা থেকে ৩৫০০ টাকা কেজি পযন্ত। এছাড়াও ২০০ টাকার আদা বিক্রি হচ্ছে ২৪০ টাকায়, কেজিতে.৪০ টাকা বেড়ে রসুন বিক্রি হচ্ছে ২৪০। পেয়াজ ৬০ টাকায় বিক্রি হলেও এখন বিক্রি হচ্ছে ৭০ থেকে ৭৫ টাকায়।

হিলি বাজারের মসলা ক্রেতা কয়েকজন বলেন, হিলি স্থলবন্দরে মসলার দাম কম দামে কিনতে পারে বিধায় এখানে আসে দুর-দুরান্ত থেকে ক্রেতারা। কিন্তু এতসব মসলা পণ্যের দাম বাড়ায় বিপাকে সাধারণ ক্রেতারা। নিয়মিত বাজার মনিটরিং এর দাবি তাদের।

হিলি আমদানি রপ্তানিকারক গ্রুপের সভাপতি হারুন-উর রশিদ হারুন বলেন, কোরবানি ঈদকে সামনে রেখে মসলা পণ্যের পর্যাপ্ত এলসি দেওয়া আছে, ইতিমধ্যে হিলি স্থলবন্দর দিয়ে মসলা পণ্য জিরা, আদা এলাচসহ বিভিন্ন পণ্য প্রতিদিনই আমদানি হচ্ছে। তবে ডলার রেট বৃদ্ধি ও ভারতে মসলা পণ্যের দাম বাড়ার কারনে অস্থির মসলার বাজার হয়ে উঠেছে। মসলা পণ্যের আমদানি বাড়লে দামটা অনেক কমে আসবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *