পার্বত্য চট্টগ্রাম

বৈষম্যমূক্ত পাহাড় গঠনের দাবিতে রাঙামাটিতে মহাসমাবেশ

বৈষম্য, সন্ত্রাস ও চাঁদাবাজমুক্ত পার্বত্য চট্টগ্রামের দাবিতে এবং দেশি-বিদেশি ষড়যন্ত্রের প্রতিবাদে রাঙামাটিতে পার্বত্য চট্টগ্রাম ছাত্র পরিষদ (পিসিসিপি) বিক্ষোভ মিছিল ও মহাসমাবেশ করেছে। বুধবার (২৮ আগস্ট) সকালে রাঙামাটি পৌর প্রাঙ্গণ থেকে বিক্ষোভ মিছিল বের হয়ে শহরের প্রধান সড়ক প্রদক্ষিণ শেষে জিমনেসিয়াম প্রাঙ্গণে মহাসমাবেশে মিলিত হয়।

পিসিসিপির কেন্দ্রীয় কমিটির সিনিয়র সহ-সভাপতি মো. আসিফ ইকবালের সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক মো. হাবীব আজমের পরিচালনায় সমাবেশে প্রধান অতিথি ছিলেন পার্বত্য চট্টগ্রাম নাগরিক পরিষদের চেয়ারম্যান কাজী মজিবর রহমান। প্রধান বক্তা ছিলেন নাগরিক পরিষদের মহাসচিব আলমগীর কবির। বিশেষ অতিথি ছিলেন নাগরিক পরিষদের সহ-সভাপতি এডভোকেট পারভেজ তালুকদার প্রমুখ।

সমাবেশে বক্তারা পাহাড়ে চাঁদাবাজি ও অস্ত্রবাজি বন্ধের দাবি জানিয়ে বলেন, পার্বত্য চট্টগ্রামের সকল প্রতিষ্ঠান ও সংস্থায় সর্বোচ্চ পদে পাহাড়িদের থেকে পদায়ন করা হচ্ছে। জাতীয় ও আঞ্চলিক রাজনৈতিক দলের সভাপতির পদসহ সকল সংসদ সদস্য, মন্ত্রী, উপমন্ত্রী, প্রতিমন্ত্রীর পদসমূহ শুধুমাত্র পাহাড়িদের জন্য নির্ধারিত।

উন্নয়ন বোর্ডে চেয়ারম্যান পদে বাঙালি প্রতিনিধিসহ তিন পার্বত্য জেলা পরিষদে সদস্য নিয়োগের ক্ষেত্রে জনসংখ্যা অনুপাতে সকল সম্প্রদায় হতে জেলা পরিষদে সদস্য মনোনয়নের দাবি জানান।

বক্তারা আরো বলেন, সকল সরকারি চাকরি, কলেজ, বিশ্ববিদ্যালয়ে ভর্তি, উপবৃত্তি ইত্যাদির ক্ষেত্রে বৈষম্যমূলক উপজাতি কোটার পরিবর্তে জনসংখ্যার অনুপাতে অনগ্রসর কোটা চালু করে ক্ষুদ্র নৃ-গোষ্ঠী ও বাঙালিদের জন্য সমহারে কোটা নির্ধারণ করার দাবি জনানো হয় সমাবেশ থেকে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *