অর্থনীতি

ব্যাংক বড় ব্যবসায়ীদের ঋণ দেয়, ছোট ব্যবসায়ীদের দেয় না

ব্যাংকগুলো ছোট ব্যবসায়ীদের ঋণ দেয় না বলে মন্তব্য করেছেন ফেডারেশন অব বাংলাদেশ চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির (এফবিসিসিআই) সভাপতি মাহবুবুল আলম। তিনি বলেছেন, “আমাদের দেশের ব্যাংকগুলো বড় ব্যবসায়ীদের ঋণ দেয়, ছোট ব্যবসায়ীদের দেয় না।”

রোববার (১৯ মে) বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে ১১তম জাতীয় ক্ষুদ্র ও মাঝারি শিল্প (এসএমই) পণ্যমেলা-২০২৪-এর উদ্বোধনী অনুষ্ঠানে তিনি এসব কথা বলেন।

মাহবুবুল আলম বলেন, “করোনা মহামারির সময় ব্যবসায়ীরা লোকসানের মুখে পড়েছিলেন। তখন ব্যবসায়ীদের পাশে দাঁড়িয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তিনি তখন প্রণোদনা না দিলে ব্যবসায়ীরা ঘুরে দাঁড়াতে পারতেন না।”

এসএমইকে দেশের অর্থনীতির মূল চালিকাশক্তি উল্লেখ করে এফবিসিসিআই সভাপতি বলেন, “এ খাতে কাজ করে এগিয়ে যাচ্ছে দেশের মানুষ। বিশেষ করে নারীরা। এ খাতে ৫০ লাখ টাকা পর্যন্ত ঋণ নেওয়ার সুযোগ করে দিয়েছেন প্রধানমন্ত্রী।”

মাহবুবুল আলম বলেন, “দেশের ব্যাংকগুলো গ্রামপর্যায়ের অনগ্রসর, অবহেলিত জনগোষ্ঠীকে ঋণ প্রদানে এগিয়ে এলে এসএমই খাত আরও দ্রুত সমৃদ্ধ হবে। কিন্তু দেশের বেশিরভাগ ব্যাংকই ছোট ব্যবসায়ীদের ঋণ দিতে চায় না। তারা ঋণ দেয় বড় বড় করপোরেট গ্রুপকে।”

মাহবুবুল আলম আরও বলেন, “ব্যাংক বড় ব্যবসায়ীদের ঋণ দেয়, তাতে সমস্যা নেই। তবে ছোট ব্যবসায়ীদেরও দিতে হবে। কারণ এসএমই সমৃদ্ধ হলে দেশ এগিয়ে যাবে।”

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *