আন্তর্জাতিক

ভয়াবহ দাবানলে পুড়ছে ব্রাজিল

ব্রাজিলের মাতো গ্রোসো দো সুল রাজ্যটিতে শুরু হয়েছে ভয়াবহ দাবানল। রাজ্যের প্যান্তানাল অঞ্চলের অগ্নিনির্বাপক কর্মীরা দাবানল থামানোর লক্ষ্য লড়াই চালিয়ে যাচ্ছেন। এরই মধ্যে প্রায় ৩২ হাজার হেক্টর অঞ্চল পুড়ে গেছে। মঙ্গলবার (১১ জুন) সংবাদমাধ্যম বিবিসির এক প্রতিবেদন থেকে এ তথ্য জানা গেছে।

স্থানীয় কতৃপক্ষ জানিয়েছে, চলতি বছর অন্যান্য বছরের তুলনায় কম বৃষ্টিপাত হওয়ায় আগুন সহজে ছড়িয়ে পড়েছে। দাবানলের ফলে এরই মধ্যে প্যান্তানালের প্রায় ৩২ হাজার হেক্টর জমি ধ্বংস হয়ে গেছে।

প্যান্তানালকে বলা হয়, পৃথিবীর সবচেয়ে বড় ক্রান্তীয় জলাভূমি। এ ছাড়া, এই অঞ্চলে বিপুল পরিমাণ জাগুয়ার, দৈত্যাকার অ্যান্টইটার, রিভার ওটারের মতো প্রাণি পাওয়া যায়।

ইতিহাস বলছে, ২০২০ সালের পর এ বছর দাবানলে অঞ্চলটির ইতিহাসে সবচেয়ে ভয়াবহ। সে বছরের দাবানলে প্যান্তানালের প্রায় ৩০ শতাংশ অঞ্চল আগুনে পুড়ে গিয়েছিল। অগ্নিনির্বাপক কর্মীরা জানিয়েছেন, প্রবল বাতাসের কারণে আগুন নেভাতে তাদের বেগ পেতে হচ্ছে।

জলবায়ু বিশেষজ্ঞরা বলছেন, এ বছরের দাবানল একটু আগেভাগেই শুরু হয়েছে এবং তা আগের বছরের তুলনায় আরও তীব্র। ব্রাজিলের ন্যাশনাল ইনস্টিটিউট ফর স্পেস রিসার্চের (আইএনপিই) পরিসংখ্যান অনুসারে, চলতি বছরের শুরু থেকে ৯ জুন পর্যন্ত দাবানলের সংখ্যা গত বছরের একই সময়ের তুলনায় ৯৩৫ শতাংশ বেশি।

স্থানীয় এনজিও ইনস্টিটিউটো সেন্ত্রো দা ভিদা থেকে ভিনিসিউস সিলগুইরো বার্তা সংস্থা রয়টার্সকে জানিয়েছে, ‘আমাদের সবচেয়ে উদ্বেগের বিষয় হল বর্ষাকালেও আগুনের তীব্রতা বৃদ্ধি।’ সিলগুইরো সতর্ক করে বলেন, আগস্ট ও সেপ্টেম্বরের শুষ্ক মৌসুমে এই পরিস্থিতি সম্ভবত আরও খারাপ হবে।

আগের সপ্তাহে, ব্রাজিলের ফেডারেল সরকার ঘোষণা দিয়েছিল যে, দাবানল মোকাবেলায় মাতো গ্রোসো দো সুলের রাজ্য সরকারের পাশাপাশি আমাজন অঞ্চলের সরকারগুলোও একত্রে কাজ করবে।

ব্রাজিলের পরিবেশ মন্ত্রী মেরিনা সিলভা বলেছেন, দাবানলের ক্ষেত্রে দ্রুত প্রতিক্রিয়া জানানোর পাশাপাশি যেসব স্থান থেকে দাবানলের উৎপত্তি হয় সেসব স্থানে শুরুতেই এটি প্রতিরোধ করার জন্য আরও কিছু করতে হবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *