খেলা

ভারতের অধিনায়কের অবসর ঘোষণা

অবশেষে অবসরের ঘোষণা দিলেন ভারতের ফুটবল দলের অধিনায়ক সুনীল ছেত্রী। বৃহস্পতিবার (১৬ মে) নিজের সামাজিক যোগাযোগ মাধ্যম এক্সে এক ভিডিও বার্তায় নিজের অবসরের বিষয়টি জানিয়েছেন তিনি।

এক্সে দেওয়া ১০ মিনিটের ভিডিও বার্তায় সুনীল বলেন, ‘একটা দিন জীবনে কোনও দিন ভুলতে পারব। যে দিন দেশের জার্সি গায়ে প্রথম বার ভারতের হয়ে খেলতে নেমেছিলাম। অবিশ্বাস্য অনুভূতি। তবে তার আগের দিন সকালে জাতীয় দলে আমার প্রথম কোচ সুখী স্যর (সুখবিন্দর সিংহ) এসে আমাকে জানিয়েছিলেন, প্রথম একাদশে আমি রয়েছি। বলে বোঝাতে পারব না সেই অনুভূতি কেমন ছিল।’

সুনীল আরও বলেন, ‘জার্সি প্রথম হাতে পাওয়ার পর তাতে কিছুটা সুগন্ধি ছড়িয়ে দিয়েছিলাম। জানি না কেন। সেই দিন যা যা হয়েছিল, প্রাতরাশ থেকে মধ্যাহ্নভোজের টেবিলের কথাবার্তা, ম্যাচে আমার মাঠে নামা এবং অভিষেক ম্যাচেই গোল, তার পরে ৮০ মিনিটে গোল হজম করা, জাতীয় দলে আমার যাত্রা শুরুর প্রথম দিনের এই ঘটনাগুলোর কথা কোনও দিন ভুলতে পারব না।’

আগামী ৬ জুন নিজের আন্তর্জাতিক ক্যারিয়ারের শেষ ম্যাচ খেলতে নামবেন। কুয়েতের বিপক্ষে বিশ্বকাপ বাছাই পর্বের দ্বিতীয় রাউন্ডের ম্যাচেই দেশের হয়ে নিজের ফুটবল ক্যারিয়ারের ইতি টানছেন সুনীল। কুয়েতের বিপক্ষে দেশের মাটিতেই ভারতীয় ফুটবলকে বিদায় জানাবেন তিনি।

৩৯ বছর বয়সি এই ফুটবলার ভারতীয় ফুটবলের সর্বকালের সেরাদের একজন ছিলেন। শুধু ভারতের নয়, বিশ্ব ফুটবলে সুনীল তার নাম রেখে যাচ্ছেন রেকর্ডবুকে। এখন পর্যন্ত ১৫০ ম্যাচে মোট ৯৪ গোল করেছেন। যা ফুটবল বিশ্বের সর্বাধিক গোলদাতাদের তালিকায় চতুর্থ।

২০০৫ সালের ১২ জুন পাকিস্তানের বিরুদ্ধে জাতীয় দলের জার্সি গায়ে প্রথম ম্যাচ খেলেন সুনীল। অভিষেক ম্যাচেই গোল করেছিলেন তিনি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *