আন্তর্জাতিক

ভারতে ধর্মীয় অনুষ্ঠানে পদপিষ্ট হয়ে মৃত্যু বেড়ে শতাধিক

ভারতের উত্তরপ্রদেশের হাথরস শহরে এক ধর্মীয় অনুষ্ঠানে পদপিষ্ট হয়ে মৃত্যু হল শতাধিক মানুষের। শেষ খবর পাওয়া পর্যন্ত ১০৭ জনের মৃত্যুর খবর জানিয়েছে ভারতীয় সংবাদমাধ্যম হিন্দুস্তান টাইমস।

অন্যদিকে ৮৭ জনের মৃত্যুর সংবাদ দিয়েছে এনডিটিভি। টাইমস অব ইন্ডিয়া এবং পশ্চিমবঙ্গের আনন্দবাজার পত্রিকা এখন পর্যন্ত ৫০ জনের মৃত্যুর খবর দিয়েছে। নিহতের সংখ্যা আরও বাড়তে পারে বলে জানানো হয়েছে। প্রাথমিক অবস্থায় ২৭ জনের মৃত্যুর খবর জানানো হয়েছিলো।

জানা গেছে, রতিভানপুরে একটি ধর্মীয় অনুষ্ঠান চলছিল মঙ্গলবার (২ জুলাই)। অনুষ্ঠান শেষ হতেই বিশৃঙ্খলার সৃষ্টি হয় এবং পদপিষ্ট হয়ে শতাধিক জনের মৃত্যু হয়।

দুর্ঘটনার পরপর রাজ্যের পুলিশ সুপার রাজেশ কুমার সিংহ বলেছেন, ‘হাথরসের মুঘলাগড়ি গ্রামে একটি ধর্মীয় অনুষ্ঠান চলছিল। সেই সময় এই দুর্ঘটনা ঘটে। এখনও পর্যন্ত ২৭ জনের মৃত্যু হয়েছে। তাদের মধ্যে ২৩ জন মহিলা, তিন শিশু এবং এক জন পুরুষ রয়েছে। কেন এবং কী ভাবে এই ঘটনা ঘটল, তা খতিয়ে দেখা হচ্ছে।’

পুলিশ সূত্রে খবর, একটি প্রার্থনা সভার আয়োজন করা হয়েছিল মুঘলাগড়ি গ্রামে। একসঙ্গে প্রচুর মানুষ জমায়েত করেছিলেন ওই সভায়। কী কারণে হুড়োহুড়ি পড়ে গিয়েছিল, তা জানার চেষ্টা চলছে। দেহগুলিকে উদ্ধার করে হাসপাতালে নিয়ে যাওয়া হয়েছে। স্থানীয় বাসিন্দাদের দাবি, মৃত্যুর সংখ্যা আরও বাড়তে পারে।

মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ ঘটনাটির খোঁজখবর নিয়েছেন। তিনি ইতিধ্যেই একটি তদন্ত কমিটি গঠনের নির্দেশ দিয়েছেন। সেই তদন্ত কমিটির নেতৃত্বে থাকবেন আগরার অতিরিক্ত ডিজি। ঘটনার খবর পেয়ে মুঘলাগড়ি গ্রামের উদ্দেশে রওনা দিয়েছেন রাজ্যের দুই মন্ত্রী লক্ষ্মীনারায়ণ চৌধরী এবং সন্দীপ সিংহ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *