আন্তর্জাতিক

ভূমিকম্পে কেঁপে উঠলো জাপান, বড় সুনামি সতর্কতা

জাপানের মধ্যাঞ্চলে সোমবার (১ জানুয়ারি) ৭ দশমিক ৬ মাত্রার ভূমিকম্প আঘাত হেনেছে। এর পরপরই একটি বড় সুনামির সতর্কতা জারি করেছে কর্তৃপক্ষ। এক প্রতিবেদনে ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি এই খবর জানিয়েছে।

জাপানের রাষ্ট্রীয় সম্প্রচারমাধ্যম এনএইচকে জানিয়েছে, ইশিকাওয়া প্রিফেকচারের উপকূলীয় নোটো এলাকার বাসিন্দাদের ‘তাৎক্ষণিকভাবে উঁচু ভূমিতে সরে যেতে’ বলা হয়েছে।

খবরে আরও বলা হয়েছে, প্রথম সুনামি সতর্কতা জারি করা হয়েছে ইশিকাওয়ার ওয়াজিমা বন্দরে। সেখানে এক মিটারেরও বেশি উচ্চতার ঢেউ উঠছে বলে সতর্ক করেছে দেশটির আবহাওয়া বিভাগ। আর নোটোতে ৫ মিটার উচ্চতা পর্যন্ত ঢেউ উঠতে পারে বলে সতর্ক করা হয়েছে।

এছাড়া, প্রতিবেশী নিগাতা এবং তোয়ামা প্রিফেকচারেও সুনামি সতর্কতা জারি করা হয়েছে। সেখানে সমুদ্রের ঢেউ ৩ মিটার পর্যন্ত পৌঁছাতে পারে।

ভূমিকম্পের কারণে জাপানের কিছু অংশের বিদ্যুৎবিচ্ছিন্নতা দেখা দিয়েছে। তবে দেশটির বৃহত্তম পারমাণবিক বিদ্যুৎ অপারেটর কানসাই ইলেকট্রিক জানিয়েছে, ভূমিকম্পে ক্ষতিগ্রস্ত এলাকায় পারমাণবিক কেন্দ্রগুলোতে অস্বাভাবিক কোনও কিছু ঘটেনি। দেশটির একাধিক অংশে ভূমিকম্প পরবর্তী আফটার শকের সতর্কতাও জারি করা হয়েছে।

জাপান রেলওয়ে জানিয়েছে, সতর্কতা টোকিও এবং ইশিকাওয়ার মধ্যে বুলেট ট্রেন পরিষেবাও বাতিল করা হয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *