জাতীয়

ভূমি জরিপ প্রকল্প নিয়ে গুজব হতে সাবধান করলো মন্ত্রণালয়

ঢাকা: সম্প্রতি ‘৩৩৬ কোটি টাকা ব্যয়ের পর বাতিল হচ্ছে ডিজিটাল ভূমি জরিপ প্রকল্প’ শিরোনামে একটি ভুল তথ্য অনলাইনে গুজব আকারে ছড়িয়ে পড়েছে বলে জানিয়েছে ভূমি মন্ত্রণালয়। মন্ত্রণালয়ের ভেরিফাইড ফেসবুক পেজে এ সম্পর্কে বিভ্রান্ত না হয়ে সতর্ক করা হয়েছে।

প্রকৃত তথ্য হচ্ছে- সমগ্র বাংলাদেশে দক্ষভাবে জরিপ পরিচালনা করার উদ্দেশে ‘বাংলাদেশ ডিজিটাল সার্ভে’ প্রোগ্রাম মূলত দুটি প্রকল্পের মাধ্যমে সম্পাদন করা হচ্ছিল। এর একটি হচ্ছে ‘ডিজিটাল পদ্ধতিতে ভূমি জরিপ করার জন্য ভূমি রেকর্ড ও জরিপ অধিদপ্তরের ডিজিটাল জরিপ পরিচালনার সক্ষমতা বৃদ্ধিকরণ প্রকল্প’ (সিডিপি প্রকল্প) এবং অপরটি হচ্ছে ‘ডিজিটাল পদ্ধতিতে ভূমি জরিপের মাধ্যমে তিনটি সিটি করপোরেশন, একটি পৌরসভা ও দুটি গ্রামীণ উপজেলার ডিজিটাল ভূমি ব্যবস্থাপনা পদ্ধতি স্থাপন প্রকল্প’ (ইডিএলএমএস প্রকল্প)।

সিডিপি প্রকল্পে ৩৩৬ কোটি টাকা ব্যয় করা হয়েছে বলে গুজবে দাবি করা হলেও প্রকৃতপক্ষে প্রকল্পে গাড়ি, অফিস সরঞ্জাম, কর্মকর্তা-কর্মচারীদের বেতনভাতা ও প্রশিক্ষণে এ পর্যন্ত ব্যয় হয়েছে তিন কোটি ৬৯ লাখ টাকা। দেখা যায়, প্রকল্পের মোট এক হাজার ২১২ কোটি ৫৫ লাখ টাকার বিপরীতে তিন কোটি ৫৯ লাখ টাকা অর্থাৎ ০.৩০ শতাংশ আর্থিক ব্যয় করে প্রকল্পের ভৌত অগ্রগতি হয়েছে ০.২৮ শতাংশ। প্রসঙ্গত, সিডিপি প্রকল্পের আওতায় পটুয়াখালীর ইটবাড়িয়া মৌজায় ইতোমধ্যে পরীক্ষামূলক জরিপ কাজও শেষ হয়েছে।

সরকারের পরিকল্পনা অনুযায়ী, স্মার্ট বাংলাদেশ গড়তে গণমাধ্যমের ভূমিকা অনস্বীকার্য। বস্তুনিষ্ঠ সংবাদ ও তথ্য প্রচারের মাধ্যমে গণমাধ্যম দেশের উন্নয়নে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে। অন্যদিকে বিভ্রান্তিকর শিরোনাম ও অসম্পূর্ণ তথ্য জনগণের মধ্যে অযৌক্তিক আতঙ্ক তৈরি করে। জনসাধারণের মধ্যে অপ্রয়োজনীয় আতঙ্ক ও ভুল বোঝাবুঝি এড়ানোর জন্য প্রদত্ত তথ্যের যথার্থতা এবং ন্যায্যতা নিশ্চিত করা অত্যন্ত গুরুত্বপূর্ণ।

অনলাইনে ভূমিবিষয়ক যেকোনো বিভ্রান্তিকর সংবাদ/তথ্য দেখলে তা যাচাই করতে অনুগ্রহপূর্বক ১৬১২২ কল কিংবা ভূমি মন্ত্রণালয়ের দাপ্তরিক পোর্টাল https://minland.gov.bd এ ভিজিট করার অনুরোধ করেছে মন্ত্রণালয়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *