অন্যান্যদেশজুড়ে

ভ্যান চালক আবদুল সালামের স্বপ্ন পূরণ করলেন সৌদি বাদশা

মদিনা থেকে: ভ্যান চালক আবদুল সালামের স্বপ্ন ছিল মহানবীর দেশ সৌদি আরব আসবেন। এখানে এসে মক্কা-মদিনা দেখবেন। মক্কা শরীফে নামাজ পড়বেন। মদিনায় মহানবীর কবর জিয়ারত করবেন। তবে আর্থিক সীমাবদ্ধতায় তার স্বপ্ন পূরণ সহজ ছিল না, আর সেই স্বপ্ন এবার পূরণ হলো সৌদি বাদশার উদ্যোগে।

সৌদি আরবের মদিনায় ক্রাউন হোটেলে ঝিনাইদহ জেলার বাসিন্দা আবদুল সালামের সঙ্গে আলাপ হয় এই প্রতিবেদকের সঙ্গে। আবদুল সালামের সঙ্গে আলাপকালে জানা যায়, তার বয়স এখন ৫৫ বছর। তিনি ৩৫ বছর ধরে ঝিনাইদহ জেলায় ভ্যান চালিয়ে জীবিকা নির্বাহ করেন। পাশাপাশি সেখানের একটি মসজিদে খণ্ডকালীন মুয়াজ্জিনেরও দায়িত্ব পালন করেন। দীর্ঘ দিন ধরে ইচ্ছা ছিল, প্রিয় নবীর দেশে আসবেন। এখানে এসে মক্কা-মদিনায় ইবাদত করবেন। তবে আর্থিক সামর্থ্য না থাকায়, সেটা সম্ভব হচ্ছিল না।

আবদুল সালাম সৌদি আরব সফরের আগ্রহ প্রকাশ করে প্রায় ছয় বছর আগে ঢাকার সৌদি দূতাবাসে আবেদন করেন। এরপর থেকে একাধিকবার আবেদন করেছেন সৌদি আরব সফরের আগ্রহ জানিয়ে। তবে শেষ পর্যন্ত এবার সফল হয়েছেন। সেই আবেদনের পরিপ্রেক্ষিতে সৌদি বাদশা সালমান বিন আব্দুল আজিজ আল সৌদের আমন্ত্রণে তিনি এখন সৌদি আরবে ওমরায় এসেছেন। আর এই সফরের জন্য সর্বাত্মক সহযোগিতা করেছেন ঢাকায় নিযুক্ত সৌদি রাষ্ট্রদূত ইসা বিন ইউসুফ আল-দুহাইলান।

সৌদি বাদশার আমন্ত্রণে ও সৌদির ধর্ম মন্ত্রণালয়ের তত্ত্বাবধানে বাংলাদেশের ৩০ জনের একটি প্রতিনিধি দল এ বছর ওমরাহ পালন করছেন। প্রতিনিধি দলে বিভিন্ন শ্রেণি পেশার ৩০ জন সদস্য রয়েছেন। আর এই প্রতিনিধি দলেই যুক্ত হয়েছেন ঝিনাইদহের আবদুল সালাম।

এই প্রতিবেদককে আবদুল সালাম তার প্রতিক্রিয়ায় বলেন, সৌদি আরবে আসতে পেরে আজ আমার জীবনের স্বপ্ন পূরণ হয়েছে। প্রিয় নবীজীর দেশ দেখার সুযোগ পেয়েছি। সে কারণে সৌদি বাদশা সালমান বিন আব্দুল আজিজ ও ঢাকায় নিযুক্ত সৌদি রাষ্ট্রদূত। ইসা বিন ইউসুফ আল-দুহাইলানের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেন তিনি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *