চট্টগ্রাম

মসজিদভিত্তিক শিক্ষা কার্যক্রমের শিক্ষার্থীরাও নতুন বই পেল

মসজিদভিত্তিক শিশু ও গণশিক্ষা কার্যক্রম প্রকল্পের শিক্ষার্থীদের হাতে বই তুলে দিয়ে বই উৎসব করেছে ইসলামিক ফাউন্ডশেন। চট্টগ্রাম বিভাগীয় কার্যালয়ের উদ্যোগে নগরের পাহাড়তলী হাজীক্যাম্প বিভাগীয় কার্যালয়ে এ উৎসবের উদ্বোধন করেন মসজিদভিত্তিক শিশু ও গণশিক্ষা কার্যক্রম প্রকল্পের পরিচালক এ এস এম শফিউল আলম তালুকদার।

এ সময় তিনি বলেন, ‘প্রধানমন্ত্রী ঘোষিত স্মার্ট বাংলাদেশ গড়তে হলে দেশ থেকে নিরক্ষরতা দূর করতে হবে। এক্ষেত্রে মসজিদভিত্তিক শিশু ও গণশিক্ষা কার্যক্রম প্রকল্প গুরুত্বপূর্ণ ভুমিকা পালন করছে। এ প্রকল্পের মাধ্যমে এদেশ থেকে নিরক্ষরতা দূর হচ্ছে, অন্যদিকে মুসলিম শিশুরা দেশপ্রেম, ইসলামী তাহযীব তমদ্দুন শিখার মাধ্যমে বড় হওয়ার সুযোগ পাচ্ছে।’

অনুষ্ঠানে চট্টগ্রাম মহানগরীর ফিল্ড সুপারভাইজার, কেয়ারটেকার, শিক্ষক, শিক্ষার্থী এবং কর্মকর্তা-কর্মচারিসহ ৩০০ জন উপস্থিত ছিলেন।

প্রসঙ্গত, ১৯৯৩ সাল থেকে ইসলামিক ফাউন্ডেশনের মসজিদ ভিত্তিক শিশু ও গণশিক্ষা কার্যক্রম চলছে। এই প্রকল্পের আওতায় সারা দেশে ৭৩ হাজার ৭৬৮ টি কেন্দ্র রয়েছে। এর মধ্যে প্রাক-প্রাথমিক ২৪ হাজার ১০০, সহজ কোরান শিক্ষা ৪৩ হাজার ২০০ এবং বয়স্ক কোরান শিক্ষার জন্য ৭৬৮ টি প্রাক-প্রাথমিকের প্রতিটি কেন্দ্রের জন্য ৩১ টি (৩০ টি শির্ক্ষাীদের জন্য একটি শিক্ষকের জন্য), বয়স্ক কোরান শিক্ষা কেন্দ্রের জন্য অনুরূপ ৩১ টি বই এবং সহজ কোরান শিক্ষা কেন্দ্রের জন্য ৩৬ টি করে (৩৫ টি শিক্ষার্থীদের জন্য ১ টি শিক্ষকের জন্য) বই দেয়া হয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *