ধর্ম

মসজিদুল হারাম ও নববীতে ঈদুল আজহার নামাজ পড়াবেন যারা

সৌদি আরবের পবিত্র দুই মসজিদ, মসজিদুল হারাম ও মসজিদে নববীতে অনুষ্ঠিত হবে বিশ্বের বৃহত্তর ঈদের জামাত।

আগামী ১৬ জুন, ১০ জিলহজ ঈদুল আজহা পালন করা হবে সৌদি আরবে। এর দু’দিন আগে ১৪ জুন, ৮ জিলহজ (শুক্রবার) থেকে শুরু হবে পবিত্র হজ। সৌদি আরবের অভ্যন্তরীণ এবং সারা বিশ্ব থেকে দেশটিতে জড়ো হওয়া হজযাত্রীরা এই দিন থেকে হজের যাবতীয় আমল শুরু করবেন।

১০ জিলহজ মুজদালিফা থেকে মিনায় এসে কঙ্কর নিক্ষেপ করবেন হাজিরা। এরপর দমে শোকর, তাওয়াফ, মাথা মুণ্ডানোসহ হজের অন্যান্য আমল ধারাবাহিকভাবে পালন করবেন তারা। এদিনই ঈদুল আজহার জামাত অনুষ্ঠিত হবে দেশটিতে।

এদিন সৌদি আরবের পবিত্র দুই মসজিদ, মসজিদুল হারাম ও মসজিদে নববীতে অনুষ্ঠিত হবে বিশ্বের বৃহত্তর ঈদের জামাত। মসজিদুল হারামে ঈদের জামাতে ইমামতি করবেন হারামাইন শরিফাইনের পরিচালনা পর্ষদ ও ধর্মীয় বিষয়ক প্রধান শায়েখ ড. আব্দুর রহমান আস-সুদাইস।

একই দিনে মদিনার মসজিদুল হারামে ঈদুল আজহার নামাজে ইমামতি করবেন ইমাম ও খতিব শায়েখ ড. খালিদ আল মুহান্না।

এছাড়া এবার আরাফার ময়দানে মসজিদে নামিরা থেকে হজের খুতবা দেবেন মসজিদুল হারামের আরেক ইমাম ও খতিব শায়েখ মাহের আল মুয়াইকিলি। মসজিদুল হারামের তথ্য ভিত্তিক ওয়েবসাইট ইনসাইট দ্য হারামাইন থেকে এই তথ্য জানানো হয়েছে।

শায়েখ মাহের আল মুয়াইকিলির প্রদত্ত আরবি খুতবার বাংলা অনুবাদ করবেন সৌদি আরবে অধ্যয়নরত চার বাংলাদেশী শিক্ষার্থী। তারা দেশটির বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে অধ্যয়নরত।

তারা হলেন- মক্কার উম্মুল কুরা বিশ্ববিদ্যালয়ের ড. খলীলুর রহমান, আ ফ ম ওয়াহিদুর রহমান মাক্কী ও মুবিনুর রহমান ফারুক এবং জেদ্দার কিং আব্দুল আজিজ বিশ্ববিদ্যালয়ের নাজমুস সাকিব। গত বছরও খুতবার অনুবাদ করেছিলেন এই চার বাংলাদেশী শিক্ষার্থী।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *