আন্তর্জাতিক

মাঝ আকাশে দরজা উড়ে যাওয়ার পর বোয়িংয়ের ১৭১টি উড়োজাহাজ গ্রাউন্ডেড

মাঝ আকাশে দরজা উড়ে যাওয়ার ঘটনার পর বোয়িং ৭৩৭ ম্যাক্স ৯ মডেলের ১৭১টি উড়োজাহাজের উড্ডয়ন গ্রাউন্ডেড করার নির্দেশ দিয়েছে যুক্তরাষ্ট্রের বিমান চলাচল নিয়ন্ত্রক সংস্থা দ্য ফেডারেল এভিয়েশন অ্যাডমিনিস্ট্রেশন (এফএএ)। ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি খবরটি দিয়েছে।

বোয়িং বলেছে, তারা ঘটনাটি সম্পর্কে অবগত এবং আরও বেশি তথ্য সংগ্রহের জন্য কাজ করছে। ক্ষতিগ্রস্তদের কাছে ক্ষমা চেয়ে আলাস্কা এয়ারলাইনস বলেছে, পরিদর্শন ও পরীক্ষা করে এখনো উদ্বেগজনক কোনো তথ্য পাওয়া যায়নি। যুক্তরাজ্য সিভিল এভিয়েশন কর্তৃপক্ষ বিবিসিকে বলেছে, তারা এই পরিস্থিতি নিবিড়ভাবে পর্যবেক্ষণ করছে।

গত শুক্রবার আলাস্কা এয়ারলাইনসের একটি বোয়িং ৭৩৭ ম্যাক্স ৯ মডেলের উড়োজাহাজ ১৭১ জন যাত্রী এবং ৬ জন ক্রু নিয়ে ওরেগন অঙ্গরাজ্যের পোর্টল্যান্ড থেকে ক্যালিফোর্নিয়ার অন্টারিওর উদ্দেশে উড্ডয়ন করে। কয়েক মিনিট পর মাঝ আকাশে থাকা অবস্থায় বিমানটির কেবিনের একটি দরজা বিচ্ছিন্ন হয়ে উড়ে যায়। তারপর পোর্টল্যান্ডে নিরাপদে জরুরি অবতরণ করতে বাধ্য হয় এই উড়োজাহাজ।

বিভিন্ন সংবাদমাধ্যমে প্রকাশিত ছবিতে উড়ে যাওয়া দরজার স্থানে ফাঁকা জায়গা দেখা গেছে। বিমানের ভেতর ছড়িয়ে-ছিটিয়ে ছিল কিছু জিনিসপত্র। এতে হতাহতের কোনো ঘটনা ঘটেনি। ত্রুটির কোনো কারণও শনাক্ত করা যায়নি।

ইভান স্মিথ নামের এক যাত্রী বলেছেন, ‘বিমানটির বাঁ পাশের পেছনে আঘাত করার মতো প্রচণ্ড শব্দ হয়, তারপর বাতাসের শোঁ শোঁ আওয়াজ। সঙ্গে সঙ্গে সব মাস্ক নেমে আসে।’

মাত্র আট সপ্তাহ আগে ওই উড়োজাহাজটি আলাস্কা এয়ারলাইনসের বহরে যুক্ত হয়। গতকাল রোববার এক বিবৃতিতে আলাস্কা এয়ারলাইনস বলেছে, এফএএ সন্তুষ্ট না হওয়া পর্যন্ত উড়োজাহাজগুলো গ্রাউন্ডেড অর্থাৎ, এগুলোর উড্ডয়ন স্থগিত থাকবে।

এ ঘটনার পর ২০০ ফ্লাইট বাতিল করেছে আলাস্কা এয়ারলাইনস। যুক্তরাষ্ট্রের বিমান চলাচল নিয়ন্ত্রক সংস্থা দ্য ফেডারেল এভিয়েশন অ্যাডমিনিস্ট্রেশনের (এফএএ) নির্দেশের পর গতকাল ১৭০ এবং আজ সোমবার ৬০টি ফ্লাইট বাতিল করা হয়েছে।

মাঝ আকাশে খুলে গেল বিমানের দরজা, অতঃপর…মাঝ আকাশে খুলে গেল বিমানের দরজা, অতঃপর…
আলাস্কা এয়ারলাইনস বলেছে, চলতি সপ্তাহের প্রথমার্ধজুড়ে বাতিল করা হয়েছে এসব ফ্লাইট। গতকাল বাতিল হওয়া ফ্লাইটগুলোতে ছিল প্রায় ২৫ হাজার যাত্রী। গত শনিবার বোয়িং ৭৩৭ ম্যাক্স ৯ মডেলের ১৭১টি উড়োজাহাজের ফ্লাইট বাতিলের নির্দেশ দিয়েছে এফএএ।

প্রায় পাঁচ বছর আগে বোয়িং ৭৩৭ ম্যাক্সের দুটি উড়োজাহাজ মাত্র পাঁচ মাসের ব্যবধানে দুর্ঘটনায় পড়ে প্রায় ৩৫০ মানুষ নিহত হয়। তখন বিশ্বজুড়ে বোয়িং ৭৩৭-এর উড়োজাহাজগুলোর উড্ডয়ন স্থগিত ছিল ১৮ মাস। এই নিরাপত্তা সমস্যাগুলোর কারণে বোয়িং ৭৩৭ ম্যাক্সকে পরিবহন ইতিহাসের ‘সবচেয়ে যাচাই-বাছাই করা উড়োজাহাজ’ হিসেবে বর্ণনা করা হয়েছিল।

আরও পড়ুনঃ অভিনেত্রীকে খুন করে গুম, হোটেল মালিকসহ গ্রেপ্তার ৩

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *