আন্তর্জাতিক

মালয়েশিয়ায় জাল পাসপোর্ট বিক্রির অভিযোগে বাংলাদেশি গ্রেফতার

মালয়েশিয়ায় জাল পাসপোর্ট বিক্রির অভিযোগে এক বাংলাদেশি ও এক ফিলিপিনি নারীকে গ্রেফতার করেছে দেশটির ইমিগ্রেশন বিভাগ। শুক্রবার (১০ মে) এক বিশেষ অভিযানে সেলাংগর রজ্যের কাজাং থেকে তাদের আটক করা হয়। তাদের এই জালিয়াতি চক্রের মূল হোতা হিসেবে মনে করা হচ্ছে।

সোমবার (১৩ মে) এক সংবাদ সম্মেলনে এসব তথ্য জানান দেশটির অভিবাসন বিভাগের মহাপরিচালক রুসলিন জুসোহ। জানান, সন্দেহভাজন ৩৮ বছর বয়সী বাংলাদেশি ‘ওপু ভাই’ হিসেবে পরিচিত ।

তিনি আরও জানান, পাসপোর্টের পুরনো সংস্করণগুলো ব্যবহার করত এই সিন্ডিকেট। এসব পাসপোর্টে পলিকার্বোনেট ব্যবহার হয়নি ফলে পরিবর্তন করা সহজ। বিদেশি কর্মীদের মেডিকেল পরীক্ষার জন্য জাল বায়োডাটার মাধ্যমে অনুমোদনের সঙ্গেও জড়িত এ চক্রটি। প্রায় দুই বছর এই কার্যক্রম চলছে বলে জানিয়েছে অভিবাসন বিভাগ ।

রুসলিন জুসোহ জানান, সিন্ডিকেটের অন্য কোনো সদস্য আছে কিনা তা খুঁজতে তদন্ত চলছে। তবে এ কাজে আরও কয়েকজন যুক্ত থাকতে পারে বলে মনে করেন তিনি।

প্রাথমিক তদন্তে দেখা গেছে, মেয়াদোত্তীর্ণ পাসপোর্ট সংগ্রহ করে ব্যবহারকারীর তথ্য পৃষ্ঠায় জাল তথ্য দিয়ে নতুন পৃষ্ঠা যুক্ত করতো এই সিন্ডিকেট। এসময় জব্দ করা হয় বাংলাদেশি ১৯৯টিসহ মোট ২১১টি পাসপোর্ট, ১৬ হাজার রিঙ্গিত, মেডিকেল পরীক্ষার নথি ও জাল নথি তৈরির সরঞ্জাম। আটককৃত দুইজনকেই দুই সপ্তাহের রিমান্ডে নেয়া হয়েছে বলেও জানা গেছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *