আন্তর্জাতিক

মিয়ানমারের রাখাইনে রোহিঙ্গাদের ওপর আবার গণহত্যা চলছে

গণহত্যার মতো সহিংসতার কবলে পড়ে মিয়ানমারের রাখাইন রাজ্য থেকে রোহিঙ্গারা বাংলাদেশে পালিয়ে এসেছিলেন আট বছর আগে। রাখাইনে সেই পরিস্থিতি আবারও ফিরে আসছে বলে সতর্ক বার্তা দিয়েছেন জাতিসংঘ বিশেষজ্ঞ। বার্তা সংস্থা এএফপির প্রতিবেদন থেকে এ তথ্য জানা গেছে।

গতকাল বৃহস্পতিবার সুইজারল্যান্ডের জেনেভায় জাতিসংঘের মানবাধিকার পরিষদে মিয়ানমারে নিযুক্ত বিশেষ দূত থমাস অ্যান্ড্রুজ বলেন, মিয়ানমারের জান্তা সরকার রাখাইনে যেসব এলাকার নিয়ন্ত্রণ আরাকান আর্মির কাছে হারাচ্ছে, সে সব এলাকার অবস্থা ভয়ংকর।

এ সময় মিয়ানমারের পরিস্থিতি মানবাধিকার পরিষদে সবিস্তারে তুলে ধরেন থমাস। তিনি বলেন, যুদ্ধের মধ্যে পড়ে রোহিঙ্গারা নিপীড়িত, শোষিত, বলির পাঁঠা হয়েছিল। এর কারণে ২০১৬ এবং ২০১৭ সালে গণহত্যার মতো অপরাধ সংঘটিত হয়েছিল। জান্তা সরকারের সঙ্গে রাখাইনের বিদ্রোহী গোষ্ঠী আরাকান আর্মির লড়াইয়ে সে পরিস্থিতি সৃষ্টি হয়েছে বলে মন্তব্য করেছেন তিনি।

গত বছরের নভেম্বর থেকে আরাকান আর্মির সঙ্গে দেশটির জান্তা বাহিনীর লড়াই চলছে। মিয়ানমারের পরিস্থিতি পর্যবেক্ষণে মানবাধিকার পরিষদের পক্ষ থেকে থমাসকে নিয়োগ দেওয়া হয়েছে। তবে জাতিসংঘের পক্ষ থেকে তিনি কথা বলছেন না। নিজের পর্যবেক্ষণ তুলে ধরছেন।

মিয়ানমারের পরিস্থিতি তুলে ধরে গতকাল থমাস আরও বলেন, রাখাইনে এখন হাজারো রোহিঙ্গা তরুণকে নিয়োগ এবং তাঁদের আরাকান আর্মির বিরুদ্ধে লড়াই পাঠাতে রাজি করাচ্ছে জান্তা সরকারের বাহিনী। এতে আরাকান সম্প্রদায়ের সঙ্গে সংঘাত আরও বাড়বে বলে মনে করেন তিনি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *