কক্সবাজারচট্টগ্রাম

মিয়ানমারে পাচার হচ্ছে ভোজ্য তেল-জ্বালানি

কক্সবাজার থেকে মিয়ানমারে পাচার করা হচ্ছে জ্বালানি ও ভোজ্য তেল। টেকনাফ সীমান্তের বিভিন্ন পয়েন্ট দিয়ে বিশেষ করে ভোজ্য তেল, অকটেন ও পেট্রোল নৌ পথে পাচার করা হচ্ছে। র‌্যাপিড অ্যাকশন ব্যাটালিয়ন (র‌্যাব) ও পুলিশ বিষয়টি নিশ্চিত করেছে।

কক্সবাজার র‌্যাব-১৫ বলছে, বেশ কিছুদিন ধরে এভাবে কক্সবাজার থেকে সাগরপথে মিয়ানমারে জ্বালানি ও ভোজ্য তেল পাচার হচ্ছে। অধিক লাভের সুযোগে উপকূলীয় এলাকার অনেকে এই অপরাধমূলক কাজে জড়িয়ে পড়েছেন।

র‌্যাব-১৫-এর জ্যেষ্ঠ সহকারী পরিচালক (ল অ্যান্ড মিডিয়া) ও অতিরিক্ত পুলিশ সুপার মো. আবু সালাম চৌধুরী জানান, গোপন তথ্যের ভিত্তিতে র‌্যাবের একটি দল শুক্রবার দিনগত রাত সাড়ে ৩টার দিকে কক্সবাজার মেরিন ড্রাইভের দরিয়ানগর সেতুর ওপর বিশেষ অভিযান চালায়। এ সময় টেকনাফ অভিমুখী দুইটি পিকআপভ্যান থেকে ৬৯টি প্লাস্টিক কনটেইনারে থাকা দুই হাজার ৯০০ লিটার অকটেন জব্দ করা হয়। এ সময় পাচারকারী সন্দেহে ছয়জনকে আটক করা হয়েছে।

আটক ব্যক্তিদের প্রাথমিক জিজ্ঞাসাবাদে পাওয়া তথ্যের বরাতে র‌্যাব জানায়, উখিয়ার একটি তেলের পাম্প থেকে এসব অকটেন ১৩৫ টাকা প্রতি লিটার কিনে মিয়ানমারে পাচারের জন্য নেওয়া হচ্ছিল। মিয়ানমারে এগুলো বিক্রি হয় প্রতি লিটার ৩০০ টাকায়।

অতিরিক্ত পুলিশ সুপার মো. আবু সালাম আরও জানান, জিজ্ঞাসাবাদে আটক সন্দেহভাজন পাচারকারীরা বলেছেন, পরস্পরের যোগসাজশে দীর্ঘদিন ধরে তারা জ্বালানি তেল মিয়ানমারে পাচার করে আসছিলেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *