আন্তর্জাতিক

মেক্সিকো সীমান্ত নিয়ে কঠোর সিদ্ধান্ত নিলেন বাইডেন

নির্বাচনের আগে মেক্সিকো সীমান্ত নিয়ে কঠোর অবস্থান নিলেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। শরণার্থীদের ভিড় এবং রাজনৈতিক চাপ বেড়ে যাওয়ায় দেশের দক্ষিণ সীমান্ত সাময়িক বন্ধ রাখার নির্বাহী আদেশ দিয়েছেন বাইডেন।

আদেশ অনুযায়ী, মেক্সিকো সীমান্তে দৈনিক আশ্রয় আবেদন আড়াই হাজার ছাড়িয়ে গেলে অবিলম্বে সীমান্ত বন্ধ হয়ে যাবে। অর্থাৎ মেক্সিকো সীমান্তে দৈনিক ২৫০০ হাজারের বেশি অবৈধ অনুপ্রবেশকারী গ্রেপ্তার হলে সীমান্ত অভিবাসন প্রত্যাশীদের জন্য বন্ধ করে দেয়া হবে।

সীমান্ত বন্ধের নতুন এই আদেশ মঙ্গলবার (৪ জুন) মধ্যরাত থেকেই কার্যকর হবে বলে এক ঘোষণায় জানিয়েছে হোয়াইট হাউস। মঙ্গলবার এক প্রতিবেদনে এ তথ্য জানায় মার্কিন গণমাধ্যম সিএনএন।

তবে বর্তমানে সীমান্তে অবৈধ অনুপ্রবেশকারীর সংখ্যাটি আদেশের উল্লেখ করা সংখ্যার তুলনায় অনেক বেশি, ফলে আদেশ সই হওয়ার পরেই সীমান্ত সিল করে দেয়া হয়। অর্থাৎ, অভিবাসন প্রত্যাশীরা মেক্সিকো সীমান্ত দিয়ে প্রবেশ করতে পারবেন না।

আদেশে আরও বলা হয়েছে, কেউ অনুপ্রবেশ করলে সঙ্গে সঙ্গে তাকে মেক্সিকোয় ফিরিয়ে দেয়ার ব্য়বস্থা করতে হবে। আমেরিকায় তাকে আশ্রয়ের কোনোরকম সুযোগ দেওয়া হবে না। সীমান্তে গ্রেপ্তারের সংখ্য়া দেড় হাজারের নিচে নামলে ফের এই নির্দেশ বদল করা হবে।তবে অভিভাবকহীন নাবালকেরা এই আইনের অন্তর্গত নয় বলে আদেশে জানানো হয়েছে। তবে পরিকল্পনা করে নিয়ম মেনে যে কেউ শরণার্থী হওয়ার আবেদন করতে পারেন।

পরবর্তীতে হোয়াইট হাউসে এক বক্তৃতায় বাইডেন বলেন, ‘আমেরিকার সীমান্ত সুরক্ষিত করতে আজ যে সিদ্ধান্ত নিলাম, রিপাবলিকানরা আজ অবধি তা নিয়ে উঠতে পারেননি।

কিছু অভিবাসন কর্মী ইতিমধ্যেই এই পদক্ষেপের সমালোচনা করেছেন।

মার্কিন প্রেসিডেন্ট বাইডেনের সময় ৬৪ লাখেরও বেশি অভিবাসীকে অবৈধভাবে যুক্তরাষ্ট্রে প্রবেশ করা বন্ধ করা হয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *