খেলা

মেসির ১০ নম্বর জার্সি তুলে রাখতে চায় আর্জেন্টিনা, বাধা ফিফার আইন

যখন থাকবেন না লিওনেল মেসি, থাকবে না তার ১০ নম্বর জার্সিও। মেসির অবসরের পর তার অর্জন আর কৃতিত্বকে সম্মান জানাতেই এমন উদ্যোগ নিতে চায় আর্জেন্টিনা ফুটবল অ্যাসোসিয়েশন। ফিফার আইনের বেড়াজালে সেটা কতটা সম্ভব তা অবশ্য নিশ্চিত নয়। এর আগেও ম্যারাডোনার নাম্বার টেন তুলে রাখার সিদ্ধান্ত কার্যকর হয়নি।

দশ নম্বরের আকাশী-নীল জার্সি। আর্জেন্টিনার আবেগের, আর্জেন্টিনার গর্বের। যুগের বিবর্তনে ম্যারাডোনা-রিকুয়েলমে হয়ে যে জার্সিটা এখন লিওনেল মেসির। যার হাত ধরে ঘুঁচেছে ২৮ বছরের কোপা আমেরিকা ও ৩২ বছরের বিশ্বকাপ আক্ষেপ। খবর দ্য স্টেটমেন্ট

এলএমটেনের সম্মানে তার অবসরের পর আইকনিক সেই জার্সিটি আজীবনের জন্য তুলে রাখতে চায় আর্জেন্টিনা ফুটবল ফেডারেশন। আর্জেন্টিনা ফুটবল ফেডারেশনের প্রেসিডেন্ট ক্লদিও তাপিয়া বলেন, মেসির অবসরের পর জাতীয় দলে তার দশ নম্বর জার্সি আমরা অন্য কাউকে পরতে দিব না। তার সম্মানে নাম্বার টেন জার্সিটাও অবসরে যাবে। মেসির জন্য অন্তত এতুটুকু আমরা করতেই পারি।

কিন্তু আলবিসেলেস্তে চাইলেও সহজ নয় দলের দশ নম্বর জার্সিকে অবসরে পাঠানো। ফিফার নিয়ম অনুযায়ী জাতীয় দলে স্কোয়াডের ফুটবলারদের জার্সি নম্বর এক থেকে ২৩ পর্যন্ত নির্ধারিত। যে কারণে ম্যারাডোনার সম্মানে তার জার্সি তুলে রাখার সিদ্ধান্ত নিয়েও কার্যকর করতে পারেননি তৎকালীন ফেডারেশন প্রেসিডেন্ট হুলিও গ্রন্দোনা। এ বছরই আর্জেন্টিনার হয়ে শেষ হতে পারে মেসি ও তার দশ নম্বর জার্সির অধ্যায়। বিদায়ের আগে অর্জনের পাল্লা আরও ভারি করার সুযোগ তার সামনে। দেশের হয়ে মার্কিন মুল্লুকে কোপা আমেরিকা ও প্যারিসে আরও এক অলিম্পিক স্বর্ণ জয়ের হাতছানি এলএমটেনের।

বছরজুড়ে ক্লাব ইন্টার মায়ামির হয়ে সর্বোচ্চ ৬ শিরোপা জিততে পারেন লিও।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *