আন্তর্জাতিক

মোদির সরকার গঠন অগণতান্ত্রিক: মমতা

ভারতের প্রধানমন্ত্রী পদে নরেন্দ্র মোদির শপথ অনুষ্ঠানে যাচ্ছে না তৃণমূল কংগ্রেস।

শনিবার (৮ জুন) তৃণমূল সংসদীয় দলের বৈঠকের পর পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় এ কথা জানান। বৈঠকের পর তিনি জানান, রোববার (৯ জুন) মোদির শপথ গ্রহণ অনুষ্ঠানে তার দল তৃণমূল কংগ্রেস যোগ দেবে না।

মমতা আরও জানান, এই সরকার অগণতান্ত্রিক ও অসাংবিধানিকভাবে গঠিত হচ্ছে। তাই তারা এই সরকারকে শুভকামনা জানাতে পারেন না। তবে তারা দেশ ও দেশের জনগণকে আন্তরিক শুভেচ্ছা জানাচ্ছেন।

এদিকে নরেন্দ্র মোদির শপথ অনুষ্ঠানে উপস্থিত থাকার সিদ্ধান্ত নিয়েছে কংগ্রেস। দলটির পক্ষ থেকে সভাপতি মল্লিকার্জুন খাড়গে শপথ অনুষ্ঠানে অংশ নেবেন।

খবর এনডিটিভির।

প্রতিবেদনে বলা হয়, রাজ্যসভায় বিরোধী দলের নেতা হিসেবে কংগ্রেস সভাপতি মোদির শপথ অনুষ্ঠানে উপস্থিত থাকবেন। শনিবার (৮ জুন) বিরোধী ‘ইন্ডিয়া’ জোটের বিভিন্ন নেতার সঙ্গে আলোচনার পর এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

টানা তৃতীয়বারের মতো ভারতের প্রধানমন্ত্রী হিসেবে শপথ নিতে যাচ্ছেন নরেন্দ্র মোদি। রোববার (৯ জুন) সন্ধ্যায় বিজেপি নেতৃত্বাধীন এনডিএ সরকারের প্রধানমন্ত্রী হিসেবে শপথ নেবেন তিনি। একইসঙ্গে প্রায় ৩০ জন মন্ত্রীরও শপথ নেওয়ার কথা রয়েছে। শপথগ্রহণ অনুষ্ঠান উপলক্ষে কঠোর নিরাপত্তা ব্যবস্থা নেয়া হয়েছে দিল্লিতে।

ভারতে এবারের লোকসভা নির্বাচনে সংখ্যাগরিষ্ঠতা পায়নি বিজেপি। ফল দলটির নেতৃত্বাধীন এনডিএ জোটের শরিকদের নিয়ে সরকার গঠন করতে হচ্ছে মোদিকে। সরকার গঠনের জন্য আনুষ্ঠানিক অনুমোদন নিতে শুক্রবার (৭ জুন) বিকেলে রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মুর সঙ্গে দেখা করেন মোদি এবং সরকার গঠনের আবেদন জানান। বিজেপি সূত্রের খবর, রাষ্ট্রপতির কাছে এনডিএর মোট ২১ জন নেতার সমর্থনপত্র নিয়ে সরকার গড়ার দাবি জানান তিনি। রাষ্ট্রপতি তা অনুমোদন করেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *