আন্তর্জাতিক

যুক্তরাজ্যের নির্বাচনে চার বঙ্গকন্যার বাজিমাত

যুক্তরাজ্যের সাধারণ নির্বাচনে চমক দেখালেন চার বাংলাদেশি বংশোদ্ভূত প্রার্থী। দেশটির লেবার পার্টি থেকে টানা চতুর্থবার বিজয়ী হয়েছেন জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবর রহমানের নাতনি ও শেখ রেহানার কন্যা টিউলিপ সিদ্দিক, টানা পঞ্চমবার এমপি নির্বাচিত হয়েছেন রোশনারা আলী, দ্বিতীয়বা‌র জয়লাভ করেছেন আপসানা বেগম। আর টানা চতুর্থবা‌র জয়ী হয়েছেন ড. রূপা হক। শুক্রবার (৫ জুলাই) সকালে ব্রিটিশ পার্লামেন্টের অফিশিয়াল ওয়েবসাইটে এ ফল প্রকাশ করা হয়।

লন্ডনের হ্যাম্পস্টেড অ্যান্ড হাইগেট আসন থেকে লেবার পার্টির হয়ে লড়েছেন টিউলিপ সিদ্দিক। তিনি মোট ভোট পেয়েছেন ২৩ হাজার ৪৩২। তার নিকটতম প্রতিদ্বন্দ্বী কনজারভেটিভের ডন উইলিয়ামস পেয়েছেন ৮ হাজার ৪৬২ ভোট। ২০১৯ সালের নির্বাচনের ভোটের চেয়ে টিউলিপের এবছরের ভোটের সংখ্যা দশমিক ৭ শতাংশ বেড়েছে।

১৫,৮৯৬ ভোট পেয়ে টানা পঞ্চমবারের মতো এমপি নির্বাচিত হয়েছেন বাংলাদেশি বংশোদ্ভূত রুশনারা আলী। টাওয়ার হ্যামলেটসের বেথনাল গ্রিন অ্যান্ড বো আসন থেকে জিতেছেন তিনি। তার নিকটতম স্বতন্ত্র প্রার্থী আজমল মাশরুর পেয়েছেন ১৪ হাজার ২০৭ ভোট। যুক্তরাজ্যের পার্লামেন্টের প্রথম বাংলাদেশি বংশোদ্ভূত এমপি রুশনারা আলী।

ড. রুপা হক চতুর্থবারের মতো বিজয়ী হয়েছেন। লন্ড‌নের ই‌লিং সেন্ট্রাল ও একটন আসনে লেবার পা‌র্টির ম‌নোনয়‌নে তিনি ২২ হাজার ৩৪০ ভোট পেয়েছেন। তার প্রতিদ্বন্দ্বী কনজার‌ভে‌টিভ পা‌র্টির জেমস উইন্ডসর ক্লাইভ পেয়েছেন ৮ হাজার ৩৪৫ ভোট।

আফসানা বেগম দ্বিতীয় মেয়াদে বিজয়ী হয়েছেন। লেবার পার্টির আপসানা বেগম মোট ১৮,৫৩৫ ভোট পেয়েছেন। তার নিকটতম প্রতিদ্বন্দ্বী গ্রিন পার্টির নাথালি সিলভিয়া বিনফাইট পেয়েছেন ৫,৯৭৫ ভোট। ।

লেবার দলের এমপি হিসাবে রোশনারা টিউলিপ এবং রুপা হক তার আগে ছায়ামন্ত্রী হিসেবে দায়িত্ব পালন করেছেন এদের চারজনের সবারই এই ক্যাবিনেটে মন্ত্রী হওয়ার সম্ভাবনা রয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *