লাইফস্টাইল

যুক্তি দিয়ে সন্তানকে ‘না’ বলুন

ভুল করলে, তা স্বীকার করে নেওয়া এবং ক্ষমা চাওয়ার মধ্যে কোনো অন্যায় নেই। কিন্তু কারণে-অকারণে বার বার ক্ষমা চাওয়া কিন্তু আপনার সন্তানের মানসিক সমস্যার কারণ হতে পারে। বিশেষজ্ঞরা জানাচ্ছেন, বিশেষ করে কন্যাশিশুদের মধ্যে এমন সমস্যা বেশি দেখা যায়।

বয়ঃসন্ধির সময় তারা এমন একটি জগতে বিচরণ করে, যেখানে সিংহভাগ জুড়ে থাকে আবেগ। আবার এমন কিছু ক্ষেত্রে তাদের মনে এমন কিছু যুক্তি আসে, যেখানে অভিভাবকদের সঙ্গে মতান্তর হওয়াটাই স্বাভাবিক। এই ধরনের দোলাচলে নিজের মনের কথা কারও কাছে প্রকাশ করতে না পেরে, বেশির ভাগ সময় নতি স্বীকার করে নেওয়াটাই শ্রেয় বলে মনে করে তারা। ছেলেদের মধ্যে খুব বেশি সমস্যা না হলেও মেয়েরা অনেক সময়ই অবাঞ্ছিত তর্ক-বিতর্ক এড়িয়ে যাওয়ার জন্য আগে থেকেই ক্ষমা চাওয়ার মনোভাবের আশ্রয় নিয়ে ফেলে। কিন্তু পরবর্তীকালে বৃহত্তর জীবনে, যা তাদের বিভিন্ন সমস্যায় ফেলতে পারে। ক্ষমা চাওয়ার মনোভাব রেখেও, সন্তানকে অকারণে নত না হওয়ার পাঠ দেবেন কীভাবে?

নিজ বাড়ির মধ্যে এমন পরিবেশ তৈরি করুন, যাতে আপনার সন্তান নিরাপদ অনুভব করে। সন্তান হিসেবে তার কথা আপনার কাছে কতটা গুরুত্বপূর্ণ, তা বোঝানোর দায়িত্ব কিন্তু আপনারই।

কারও মা খুব রাগী, বাবা অনেকটা কাছের। আবার কারও কাছে উল্টো। বেশির ভাগ ক্ষেত্রেই সন্তানের এই ক্ষমা চাওয়ার প্রবণতা তৈরি হয় রাগী বাবা-মায়েদের জন্য। কঠিন নিয়ম, অনুশাসনে থেকে সেই সব সন্তানরা যথেষ্ট শৃঙ্খলাপরায়ণ বা বাধ্য হয়ে ওঠে ঠিকই, কিন্তু তাদের ছোট ছোট ইচ্ছে, চাওয়া-পাওয়ার খবর অভিভাবকরা রাখতে পারেন কি? তাই শুধু বাবা-মা হলেই দায়িত্ব শেষ নয়, শিশুর মন বুঝে কীভাবে শাসন করবেন, তা-ও বুঝতে হবে।

সন্তানের সব আবদার যে আপনাকে রাখতেই হবে, তার কোনো মানে নেই। তবে ‘না’ বলার পেছনে কি কারণ, তা বুঝিয়ে বলুন। সন্তানের আবেগ, অনুভূতির কথা মাথায় রেখে যুক্তি দিয়ে বুঝিয়ে বলুন।

কারও কথায় ‘হ্যাঁ’ বলার আগে, সন্তানকে বিচার করে দেখতে শেখান। ছোটবেলায় আপনার মত ছাড়া এক পা না ফেললেও একটা সময়ের পর তাকে একা চলতে শিখতেই হবে। তাই কোনো ব্যাপারে ভালো-মন্দ বিচারের বোধ তৈরি হওয়া জরুরি।

জীবনে যেমন পরিস্থিতিই আসুক, অকারণে মাথা নত করা যে খুব একটা ভালো পন্থা নয়, তা ছোট থেকেই শেখান। ছেলে-মেয়েদের মনের কথা বলার, নিজের মত প্রকাশের স্বাধীনতা দিন। আত্মবিশ্বাস হারিয়ে গেলে তার প্রভাব পড়বে তার সমস্ত কাজে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *