আন্তর্জাতিক

রমজানে আল-আকসায় নামাজ পড়তে পারবেন ফিলিস্তিনিরা : ইসরায়েল

প্রতি বছরের মতো এবারও পবিত্র রমজান মাসের প্রথম সপ্তাহে মুসলিমদের আল-আকসা মসজিদে নামাজ পড়তে যাওয়ার অনুমতি দিয়েছে ইসরায়েল। দেশটির প্রধানমন্ত্রীর দপ্তরের বরাতে এ খবর প্রকাশ করেছে আন্তর্জাতিক সংবাদমাধ্যম এএফপি। তবে নির্দেশনায় বলা হয়েছে, প্রতি সপ্তাহে নিরাপত্তা পরিস্থিতি পর্যালোচনা করা হবে এবং সে অনুযায়ী সিদ্ধান্ত নেয়া হবে।

প্রতি বছর রমজান মাসে লাখো মুসলিম আল-আকসায় নামাজ আদায় করেন। গত বছর ৭ অক্টোবর থেকে অবরুদ্ধ গাজা ভূখণ্ডে হামলা চালাচ্ছে ইসরায়েলি বাহিনী, ফলে ফিলিস্তিনি এবং ইসরায়েলিদের মধ্যে সম্পর্ক একদম তলানিতে নামে। এমন পরিস্থিতিতে ইসরায়েলের এক মন্ত্রী দাবি করেন, পশ্চিম তীরে বসবাসকারী ফিলিস্তিনিদের জেরুজালেমে প্রবেশ করতে দেয়াটা ঝুঁকিপূর্ণ হয়ে ওঠতে পারে।

এদিকে, গাজা যুদ্ধের শুরুতে ঘনিষ্ট মিত্র ইসরায়েলের পক্ষ নিয়ে ফিলিস্তিন বিরোধী অবস্থান থেকে এখন সরে আসছে যুক্তরাষ্ট্র। এবার মুসলিমদের আল-আকসায় নামাজ পড়তে দেয়ার পক্ষে মত দিয়েছে শক্তিধর এই দেশটি। এ প্রসঙ্গে মার্কিন পররাষ্ট্র দপ্তরের মুখপাত্র ম্যাথু মিলার বলেন, পশ্চিম তীরে উত্তেজনা বাড়ানোটা ইসরায়েলের নিজের নিরাপত্তার জন্যই ক্ষতিকর। এদিকে, রমজানের শুরু থেকেই এ মাসের পবিত্রতা রক্ষায় মুসলিমদের আহ্বান জানিয়েছে গাজার শাসকগোষ্ঠী সশস্ত্র হামাস।

গত বছরের ৭ অক্টোবর ফিলিস্তিনের স্বাধীনতাকামী সংগঠন হামাস ইসরায়েলে হামলা চালানোর পর গাজায় নির্বিচার হামলা শুরু করে ইসরায়েল। চার মাসেরও বেশি সময় ধরে চলমান সেই অভিযানের শুরু থেকে এখন পর্যন্ত অবরুদ্ধ ভূখণ্ডটিতে নিহত হয়েছেন ৩০ হাজারেরও বেশি ফিলিস্তিনি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *