পার্বত্য চট্টগ্রাম

রাঙামাটিতে ধর্ষনের দায়ে যাবজ্জীবন কারাদণ্ড

রাঙামাটিতে সপ্তম শ্রেণিতে পড়া কিশোরীকে ধর্ষণ করেছিল এ যুবক। অপরাধ সন্দেহাতীতভাবে প্রমাণিত হওয়ায় যাবজ্জীবন কারাদণ্ড দেওয়া হয়েছে মামলার আসামিকে। রাঙামাটির নারী ও শিশু নির্যাতন দমন ট্রাইব্যুনাল তাকে এ দণ্ড দেন।

সোমবার সকালে নারী ও শিশু নির্যাতন দমন ট্রাইব্যুনালের বিচারক এ. ই. এম. ইসমাইল হোসেন এ রায় ঘোষণা করেন।

রায়ে উল্লেখ করা হয়, আসামি মো. ইব্রাহীমকে নারী ও শিশু নির্যাতন দমন আইন ২০০০ এর ৯ (১) ধারায় অপরাধ দোষী সাব্যস্ত করা হওয়ায় আসামিকে যাবজ্জীবন সশ্রম কারাদণ্ড এবং এর অতিরিক্ত ১ লাখ টাকা জরিমানা দণ্ড প্রদান করা হয়। এ সময় ৯০ দিনের মধ্যে এই জরিমানার অর্থ বিধি মোতাবেক জমা দেওয়ার নির্দেশও দেওয়া হয়েছে। পরিশোধতকৃত অর্থ এ মামলার ভিকটিম ক্ষতিপূরণ হিসেবে পাবেন।

রায়ে আরও বলা হয়, রাষ্ট্রপক্ষ উপস্থাপিত সাক্ষীদের মৌখিক, দালিলিক, ফরেনসিকস সাক্ষ্য ও পারিপার্শ্বিক সাক্ষ্য পর্যালোচনায় আসামির বিরুদ্ধে গঠিত অভিযোগ সন্দেহাতীতভাবে প্রমাণ করতে সক্ষম হয় রাষ্ট্রপক্ষ।

রাষ্ট্রপক্ষের আইনজীবী অ্যাডভোকেট সাইফুল ইসলাম এ রায়ে সন্তুষ্টি প্রকাশ করেছেন। তিনি বলেন, ‘এভাবে শাস্তি হলে সমাজে অপরাধপ্রবণতা কমবে’।

উল্লেখ্য, ২০১১ সালের ১৫ জুলাই রাঙামাটি জেলার লংগদু উপজেলার উল্টাছড়ি এলাকায় সপ্তম শ্রেণি পড়ুয়া ১৩ বছরের কিশোরী মেয়েকে জোরপূর্বক ধর্ষণ করে মো. ইবরাহীম। পরে ভিকটিমের বাবা বাদি হয়ে মামলা দায়ের করলে মামলার কার্যক্রম শুরু হয়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *