খেলাজাতীয়

রাসেল সভাপতি, আছেন সাকিব, মাশরাফি ও সালামও

নতুন মন্ত্রীসভা গঠনের পর মন্ত্রণালয় সংক্রান্ত সংসদীয় কমিটিও গঠন হচ্ছে। আজ সোমবার যুব ও ক্রীড়া মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটি গঠন হয়েছে। সেই কমিটির সভাপতি হয়েছেন সদ্য সাবেক যুব ও ক্রীড়া প্রতিমন্ত্রী জাহিদ আহসান রাসেল।

গাজীপুর-২ আসনের এই সংসদ সদস্য এর আগে দুই বার ক্রীড়া মন্ত্রণালয় সম্পর্কিত কমিটির সভাপতি ছিলেন। দুই বার সভাপতির দায়িত্ব পালনের পর তিনি ক্রীড়া প্রতিমন্ত্রী হয়েছিলেন। এবার মন্ত্রীত্ব না পেলেও আবার তার পুরনো দায়িত্ব পেয়েছেন। গত মেয়াদে যুব ও ক্রীড়া মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি ছিলেন আব্দুল্লাহ আল জ্যাকব।

ক্রীড়া মন্ত্রণালয়ের গত সংসদীয় কমিটিতে ছিলেন নাইমুর রহমান দুর্জয়, মাহবুব আরা গিনি, মাশরাফি বিন মর্তুজা ও সালাম মুর্শেদীর মতো ক্রীড়া ব্যক্তিত্ব। এবারো কমিটিতে রয়েছেন মাশরাফি ও সালাম মুর্শেদী। এই দুই ক্রীড়াবিদের সঙ্গে নতুন মুখ জাতীয় ক্রিকেট দলের অধিনায়ক ও মাগুরা-১ আসনের সংসদ সদস্য সাকিব আল হাসান। প্রথম বারের মতো এমপি হয়েই তিনি সংসদীয় কমিটিতে জায়গা পেয়েছেন। দুর্জয় ও গিনি সংসদ সদস্য নির্বাচিত হননি। তাই সংসদীয় কমিটিতেও নেই।

এবারের সংসদীয় কমিটির অন্য সদস্যরা হলেন-নাটোর-২ আসনের সংসদ সদস্য শফিকুল ইসলাম শিমুল, ঢাকা-১৪ আসনের সংসদ সদস্য মাইনুল হোসেন খান, ঢাকা-৭ আসনের সোলাইমান সেলিম,পিরোজপুর-২ আসনের মহিউদ্দিন মহারাজ। ক্রীড়া মন্ত্রী নাজমুল হাসান পাপনও সংসদীয় কমিটির সদস্য। মন্ত্রী/প্রতিমন্ত্রী পদাধিকার বলে সংশ্লিষ্ট কমিটির সদস্য হন।

সংসদীয় কমিটি মন্ত্রণালয়ের কর্মকান্ড তদারকি ও জবাবদিহিতা আদায়ে কাজ করে। নির্বাচিত সংসদ সদস্যদের মধ্যে থেকে সংসদীয় কমিটি গঠন হয়। সংসদ নেতার অনুমতিক্রমে চিফ হুইপ কমিটি উথাপন করেন এরপর অধিবেশনে সেটি অনুমোদন হয়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *