চট্টগ্রাম

রাস্তা-ফুটপাত কার, হকার নাকি পথচারীর?

সড়ক ও ফুটপাত দখলমুক্ত রাখার দাবিতে নগরের পৃথক সাতটি পয়েন্টে মানববন্ধন করেছে চট্টগ্রাম সিটি কর্পোরেশন (চসিক) পরিচালিত ১৩টি শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষার্থী ও শিক্ষকগণ।

গতকাল অনুষ্ঠিত এ মানববন্ধন কর্মসূচিতে প্রায় ৫ হাজার শিক্ষার্থীর পাশাপাশি অংশ নেন দুই শতাধিক শিক্ষকও। মানববন্ধনে অংশ নেয়া শিক্ষার্থীদের হাতে বিভিন্ন স্লোগান সম্বলিত ব্যানার ও প্ল্যাকার্ড। এতে লেখা ছিল– ‘হকারমুক্ত ফুটপাত চাই’, ‘হকারমুক্ত ফুটপাত ও যানজটমুক্ত রাস্তা চাই

মানববন্ধনে শিক্ষার্থীরা বলেন, ফুটপাতের মালিক জনগণ। কিন্তু অবৈধভাবে ফুটপাত দখল করে রাখায় শিক্ষার্থীদের বাধ্য হয়ে ফুটপাত ছেড়ে রাস্তায় হাঁটতে হয়। ফলে শিক্ষার্থীদের নিয়মিত বিভিন্ন সড়ক দুর্ঘটনায় পড়তে হচ্ছে। শিক্ষার্থীদের ভোগান্তির বিষয়ে অবগত হওয়ায় চট্টগ্রাম সিটি মেয়র বীর মুক্তিযোদ্ধা মো. রেজাউল করিম চৌধুরী ফুটপাত উদ্ধারে যে অভিযান চালাচ্ছেন তাতে শিক্ষার্থীরা খুশি।

শিক্ষার্থীরা বলেন, কোনো চাপের মুখে যেন এ অভিযান বন্ধ না হয় এবং নগরের যে সব এলাকায় শিক্ষা প্রতিষ্ঠান আছে সেগুলোর ফুটপাত যাতে দখলমুক্ত করা হয় সে ব্যাপারে মেয়রসহ প্রশাসনের সব দায়িত্বশীল কর্তৃপক্ষকে ভূমিকা রাখতে হবে। শিক্ষার্থীরা নিরাপদে স্কুলে যেতে চায়, নিরাপদে ঘরে ফিরতে চায়। অবৈধ দখলদারদের কারণে কোনো মাকে যাতে সন্তানহারা হতে না হয়, কোনো শিক্ষার্থীকে যাতে পঙ্গু হতে না হয় সে বিষয়ে দায়িত্বশীলদের নিশ্চিত করতে হবে।

জানা গেছে, নগরীর রাইফেল ক্লাব থেকে জিপিও মোড় পর্যন্ত অপর্ণাচরণ সিটি কর্পোরেশন বালিকা উচ্চ বিদ্যালয় ও কলেজ, কৃষ্ণ কুমারী সিটি কর্পোরেশন বালিকা উচ্চ বিদ্যালয় এবং চট্টগ্রাম সিটি কর্পোরেশন মিউনিসিপ্যাল মডেল স্কুল এন্ড কলেজের শিক্ষার্থীরা মানবন্ধন করে।

এছাড়া ফিরিঙ্গাবাজার মোড় থেকে আলকরণ হয়ে দোস্ত বিল্ডিং পর্যন্ত আলকরণ নুর আহমদ সিটি কর্পোরেশন উচ্চ বিদ্যালয়, আলকরণ সুলতান আহমদ সিটি কর্পোরেশন বালিকা উচ্চ বিদ্যালয়ের শিক্ষার্থীরা মানবন্ধনে অংশ নেয়। পুরাতন রেলওয়ে স্টেশন থেকে নতুন রেলওয়ে স্টেশন পর্যন্ত রেলওয়ে হাসপাতাল কলোনি সিটি কর্পোরেশন উচ্চ বিদ্যালয় এবং লালদীঘি থেকে কোতায়ালী পর্যন্ত পাথরঘাটা মেনকা সিটি কর্পোরেশন বালিকা উচ্চ বিদ্যালয় ও পাথরঘাটা সিটি কর্পোরেশন বালক উচ্চ বিদ্যালয়ের শিক্ষার্থীরা মানববন্ধন করে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *