খেলা

রিয়াল মাদ্রিদের সঙ্গে ৫ বছরের চুক্তি এমবাপ্পের

অবশেষে চুক্তিটা সেরে ফেললেন ফ্রান্স তারকা কিলিয়ান এমবাপ্পে। পিএসজি থেকে রিয়াল মাদ্রিদে যোগ দিতে স্প্যানিশ ক্লাবটির সঙ্গে পাঁচ বছরের চুক্তি সই করেছেন এই স্ট্রাইকার।

স্প্যানিশ ক্লাবটি মঙ্গলবার (৪ জুন) আনুষ্ঠানিকভাবে এই চুক্তির খবর জানিয়েছে। রিয়ালের বিবৃতিতে বলা হয়, ‘আগামী পাঁচ মৌসুমের জন্য এ খেলোয়াড়ের সঙ্গে চুক্তি করেছে রিয়াল মাদ্রিদ।’

রিয়ালে যোগ দিতে ২৫ বছর বয়সী এমবাপ্পে এ বছর ফেব্রুয়ারিতে ক্লাবটির সঙ্গে মৌখিকভাবে সম্মত হন। এরপর গত মাসে ফরাসি তারকা জানান, তিনি মৌসুম শেষে পিএসজি ছাড়বেন। গত শনিবার রাতে চ্যাম্পিয়নস লিগে নিজেদের ১৫তম শিরোপা জয়ের পর এমবাপ্পের সঙ্গে চুক্তির খবরটি আনুষ্ঠানিকভাবে জানাল রিয়াল। ফ্রান্সের হয়ে এমবাপ্পে ইউরোর প্রস্তুতি ম্যাচ খেলতে মাঠে নামার আগেই তাঁকে নিজেদের খেলোয়াড় হিসেবে ঘোষণা করল রিয়াল।

২০১৭ সালে মোনাকো ছেড়ে কাতারি মালিকানাধীন পিএসজিতে যোগ দেওয়ার পর ক্লাবটির হয়ে রেকর্ড ২৫৬ গোল করেছেন এমবাপ্পে। ২০১৮ সালে ফ্রান্সের হয়ে বিশ্বকাপও জেতেন এমবাপ্পে। মাত্র ১৮ বছর বয়সী এমবাপ্পেকে ১৮ কোটি ইউরোয় কিনেছিল পিএসজি।

পিএসজির হয়ে ৬ বার লিগ আঁ শিরোপা জিতেছেন এমবাপ্পে। ২০২০ সালে চ্যাম্পিয়নস লিগের ফাইনালেও খেলেছেন পিএসজির হয়ে। কিন্তু হেরে যেতে হয় বায়ার্ন মিউনিখের কাছে। কাতারে অনুষ্ঠিত ২০২২ বিশ্বকাপ ফুটবলের ফাইনালে আর্জেন্টিনার বিপক্ষে হ্যাটট্রিক করেছিলেন এমবাপ্পে। কিন্তু টাইব্রেকারে ফ্রান্সকে হারিয়ে বিশ্ব চ্যাম্পিয়ন হয়েছিল লিওনেল মেসির আর্জেন্টিনা।

এমবাপ্পে ছাড়াও ব্রাজিলের তারকা নেইমার এবং মেসিকে দলে টেনেছিল পিএসজি। লক্ষ্য ছিল চ্যাম্পিয়নস লিগ জয়। কিন্তু এই তিন তারকা মিলেও পিএসজিকে আরাধ্য চ্যাম্পিয়নস লিগ জেতাতে পারেননি। তবে এমবাপ্পে বেড়ে ওঠার সঙ্গে তার তারকাখ্যাতি যেমন বেড়েছে, তেমনি ফ্রান্স জাতীয় দল এবং দেশটিতে তার গুরুত্বও বেড়েছে।

২০২২ সালের জুনে এমবাপ্পের রিয়ালে যোগ দেওয়া যখন নিশ্চিত মনে হচ্ছিল, ফ্রান্সের প্রেসিডেন্ট এমানুয়েল ম্যাক্রোর হস্তক্ষেপে পিএসজিতে থেকে যেতে রাজি হন তিনি। এবার রিয়ালে আনুষ্ঠানিকভাবে যোগদানের পর ক্লাবটির আক্রমণভাগে ভিনিসিয়ুস, জুড বেলিংহাম ও রদ্রিগোর সঙ্গে জুটি গড়বেন এমবাপ্পে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *