চট্টগ্রাম

রোজার আগেই বেড়েছে ছোলার দাম

রোজার বাকি আর মাত্র ২০ দিন। ব্যবসায়ী নেতারা বলেছিলেন, রমজান ঘিরে কোনো ধরনের সংকট থাকবে না; তাই ছোলার দাম আরো কমবে। তবে রোজা যত ঘনিয়ে আসছে সপ্তাহে সপ্তাহে ততই বাড়ছে দাম। শেষ হয়ে গেল ব্যবসায়ীদের দাম কমানোর অভিনয়! সামনের সপ্তাহে বস্তাপ্রতি ৪ হাজার টাকা, কেজিপ্রতি ১০৭ টাকা দাম ছাড়াবে বলে ধারণা সংশ্লিষ্টদের।

ভোগ্যপণ্যের অন্যতম পাইকারি বাজার চট্টগ্রামের খাতুনগঞ্জে বর্তমানে প্রতিকেজি ছোলা মানভেদে ৯৫ টাকা ১২ পয়সা থেকে ৯৭ টাকা ৮০ পয়সায় বিক্রি হচ্ছে। আর ভালোমানের ছোলা বস্তাপ্রতি বিক্রি হচ্ছে ৩ হাজার ৬৫০ টাকায়।

খাতুনগঞ্জের পাইকারি বাজারে খোঁজ নিয়ে জানা গেছে, বর্তমানে আড়তগুলোতে এখন যে ছোলা রয়েছে তা অস্ট্রেলিয়ান। মানভেদে প্রতিমণ ছোলা বিক্রি হচ্ছে ৩ হাজার ৫৫০ থেকে ৩ হাজার ৬৫০ টাকায়। প্রতিমণে ৩৭.৩২ কেজি হিসাবে প্রতিকেজির পাইকারি মূল্য ৯৫ টাকা (৯৫.১২ পয়সা) থেকে ৯৮ টাকা (৯৭.৮০ পয়সা) পড়ছে। তবে গত শনিবার থেকেই পণ্যটির দাম বাড়তে শুরু করে। গেল সপ্তাহে পাইকারিতে প্রতিকেজি ছোলা বিক্রি হয়েছে ৮৭ থেকে ৯৪ টাকায়। এর আগের সপ্তাহে ছিল ৮৫ থেকে ৯০ টাকা।

তবে ছোলার দাম স্বাভাবিক বলে জানিয়েছে চাক্তাই-খাতুনগঞ্জ আড়তদার সাধারণ ব্যবসায়ী কল্যাণ সমিতির সাধারণ সম্পাদক মো. মহিউদ্দিন। তিনি সিভয়েস২৪-কে বলেন, ‘রমজানের পণ্য নিয়ে এখন পর্যন্ত বাজারে বেচাকেনা জমে ওঠেনি। বাজারে ক্রেতা নেই। ছোলার দাম আগের মত আছে। বলতে গেলে আগের চেয়ে কমেছে। আগে এসব ছোলার দাম আরও বেশি ছিল। বর্তমানে ছোলার যে দাম, আমদানি হওয়া ছোলা বাজারে ঢুকলে তা আরও কমে যাবে।’

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *