জাতীয়

রোহিঙ্গারা এখন আন্তর্জাতিক হুমকি: পররাষ্ট্রমন্ত্রী

পররাষ্ট্রমন্ত্রী ড. হাছান মাহমুদ বলেছেন, সন্ত্রাসীদের নিজস্ব কোনো দেশ না থাকলেও বিভিন্ন দেশে তাদের নিজস্ব নেটওয়ার্ক রয়েছে। এ কারণে রোহিঙ্গারা এখন আন্তর্জাতিক হুমকি হয়ে দাঁড়িয়েছে।

তিনি বলেন, রোহিঙ্গাদের সন্ত্রাসী গ্রুপ এবং পেনাটিক জঙ্গি গ্রুপগুলো রোহিঙ্গা ক্যাম্প থেকে সদস্য সংগ্রহ করছে। এজন্য শুধু বাংলাদেশে সমস্যা তৈরি হচ্ছে তা নয়, আশপাশের দেশগুলোতেও সমস্যা তৈরি হচ্ছে।

রোববার বিকালে কক্সবাজারে রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শন করে জাতীয় সংসদে পররাষ্ট্র মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটি। এদিন শরণার্থী ত্রাণ ও প্রত্যাবাসন কমিশনারের কার্যালয়ে সংশ্লিষ্টদের সঙ্গে বৈঠকের আগে সাংবাদিকদের পরাষ্ট্রমন্ত্রী এসব কথা বলেন।

ড. হাছান মাহমুদ বলেন, মূলত বাংলাদেশে রোহিঙ্গাদের আশ্রয় দেওয়ার পরিপ্রেক্ষিতে নানাবিধ সমস্যা তৈরি হয়েছে। রোহিঙ্গাদের কারণে পরিবেশগত সমস্যা, আইনশৃঙ্খলা সমস্যা, রোহিঙ্গাদের অনেকেই মাদক পাচার এবং মাদক ব্যবসায় যুক্ত হয়েছে। সন্ত্রাসী কর্মকাণ্ডের সঙ্গে যুক্ত হয়েছে।

রোহিঙ্গা প্রত্যাবাসনের বিষয়ে মিয়ানমারের সঙ্গে আলোচনা অব্যাহত রয়েছে জানিয়ে হাছান মাহমুদ বলেন, একই সঙ্গে আন্তর্জাতিকভাবে বিভিন্ন রাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রীর সঙ্গে নিয়মিত আলোচনা করে যাচ্ছি। যাতে মিয়ানমারের ওপর কার্যকর চাপ প্রয়োগ করা হয়। যার ফলে মিয়ানমার তাদের নাগরিকদের পূর্ণ নাগরিক অধিকার দিয়ে ফেরত নিয়ে যায়।

তিনি বলেন, আমরা বারবার লক্ষ্য করছি, মিয়ানমার তাদের নাগরিকদের ফেরত নেবে বলে আশ্বস্ত করলেও গত সাত বছরে একজনকেও ফেরত নেয়নি। এর মধ্যে আমাদের ওপর অন্য সমস্যা তৈরি হয়েছে মিয়ানমারের অভ্যন্তরের চলমান তাদের সংঘাতে কারণে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *