জাতীয়

লঘুচাপের প্রভাবে বাড়বে বৃষ্টি

মৌসুমি বায়ু সক্রিয় থাকায় সারা দেশে বৃষ্টি হতে পারে। এর ফলে সারা দেশে দিনের তাপমাত্রা এক থেকে দুই ডিগ্রি সেলসিয়াস কমতে পারে, পাশাপাশি সামান্য কমতে পারে রাতের তাপমাত্রা বলে জানিয়েছে আবহাওয়া অধিদপ্তর।

আবহাওয়াবিদ আবুল কালাম মল্লিক জানিয়েছেন, শুক্রবার রংপুর, ময়মনসিংহ, চট্টগ্রাম, বরিশাল ও সিলেট বিভাগের অধিকাংশ জায়গায় বৃষ্টি হতে পারে।

এছাড়া ঢাকা, রাজশাহী ও খুলনা বিভাগের অনেক জায়গায় অস্থায়ীভাবে দমকা হাওয়াসহ হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টি হতে পারে। একই সঙ্গে দেশের কোথাও কোথাও মাঝারি ধরনের ভারি থেকে ভারি বর্ষণ হতে পারে।

আগামীকাল শনিবার খুলনা বিভাগ ছাড়া বাকি ৭ বিভাগের অধিকাংশ জায়গায় অস্থায়ীভাবে দমকা হাওয়াসহ হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টি হতে পারে। এদিন সারা দেশে দিন এবং রাতের তাপমাত্রা সামান্য কমতে পারে।

বঙ্গোপসাগরে এবং তৎসংলগ্ন এলাকায় সৃষ্টি হওয়া লঘুচাপের অক্ষ ভারতের বিহার এবং কেন্দ্রস্থল বাংলাদেশের দক্ষিণাঞ্চল হয়ে উত্তরপূর্ব দিকে আসাম পর্যন্ত বিস্তৃত রয়েছে। এছাড়া মৌসুমি বায়ু বাংলাদেশের ওপর সক্রিয় এবং উত্তর বঙ্গোপসাগরের অন্যত্র প্রবল অবস্থায় রয়েছে।

লঘুচাপের বিষয়ে আবহাওয়াবিদরা জানিয়েছেন, এটি মনসুনের (মৌসুমি বায়ুর) প্রভাবে সৃষ্টি হয়েছে। লঘুচাপের প্রভাবে সারা দেশে বৃষ্টির পরিমাণ বাড়বে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *