চট্টগ্রামচট্টগ্রাম বিশ্ববিদ্যালয়

‘লাল নীল সাদার’ লড়াই বন্ধ করতে বললেন চবি উপাচার্য

শিক্ষক রাজনীতির নামে লাল, নীল, সাদার লড়াই বন্ধের আহ্বান জানিয়েছেন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের (চবি) নবনিযুক্ত উপাচার্য অধ্যাপক ড. মুহাম্মদ ইয়াহ্ইয়া আখতার।

সোমবার (২৩ সেপ্টেম্বর) সকালে চবি সাংবাদিক সমিতির সাথে আয়োজিত এক মতবিনিময় সভায় তিনি এ কথা বলেন।

চবি উপাচার্য বলেন, ‘সারা পৃথিবীতে লাখো বিশ্ববিদ্যালয় রয়েছে কিন্তু কোথাও কি দেখাতে পারবেন সেখানের বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে লাশ পড়ে? একজন ছাত্র শিক্ষক নিয়োগের পরীক্ষা দিতে আসছে আর তাকে কিডন্যাপ করা হয়েছে। এমন ঘটনা কী কোথাও ঘটেছে? তার মানে কী সেসব বিশ্ববিদ্যালয়ে ছাত্ররাজনীতি নেই। সেখানে অবশ্যই ছাত্ররাজনীতি আছে। এমআইটি, হার্ভার্ড, অক্সফোর্ড, কেমব্রিজসহ বিশ্বের বড় বড় বিশ্ববিদ্যালয়ে ছাত্র সংগঠন আছে, শিক্ষকদের সংগঠন আছে। তারা অ্যাকাডেমিক স্বার্থে রাজনীতি করে। ওয়াচ ডকের ভূমিকা পালন করে। ছাত্ররা অবশ্যই রাজনীতি করবে কিন্তু সেই রাজনীতি হতে হবে ছাত্রদের অ্যাকাডেমিক স্বার্থ কেন্দ্রিক। সেটা জামায়াত, বিএনপি কিংবা আওয়ামী লীগের দলীয় লেজুড়বৃত্তিক ছাত্ররাজনীতি হবে না।

চবি উপাচার্য আরো বলেন, ‘আমি ৪০ বছর চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে শিক্ষকতা করেছি কিন্তু কখনো জামায়াত জিন্দাবাদ, বিএনপি জিন্দাবাদ এবং আওয়ামী লীগ জিন্দাবাদ বলিনি। কিন্তু অনেকেই এ কথা বলেছেন। ‘আমার বই নেই কেন? জবাব চাই জবাব চাই’ এই স্লোগান তো কখনো শুনেনি, ‘আমার পরীক্ষা সময়মত হয়নি কেন? জবাব চাই জবাব চাই’ এই স্লোগান তো শুনেনি। ২০১০ সালে শিক্ষানীতি প্রণয়ন করা হলো কিন্তু কোন ছাত্র সংগঠন কি এ বিষয়ের উপরে সেমিনার বা সিম্পোজিয়াম করেছে? করেনি। সুতরাং আমি মনে করি শিক্ষার্থীরা তাদের প্রয়োজনীয় অ্যাকাডেমিক স্বার্থে রাজনীতি করবে।

মতবিনিময় সভায় উপস্থিত ছিলেন চবি সাংবাদিক সমিতির সভাপতি মোহাম্মদ আজহার, সাধারণ সম্পাদক রোকনুজ্জামান এবং সাংবাদিক সমিতির সাধারণ সদস্যরা।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *