আন্তর্জাতিক

লোহিত সাগরে পশ্চিমা ইন্টারনেট নেটওয়ার্ক ধ্বংসের পরিকল্পনা হুথিদের

জাতিসংঘ-স্বীকৃত ইয়েমেন সরকারের সাথে যুক্ত টেলিকম সংস্থাগুলি রোববার বলেছে যে, তারা আশঙ্কা করছে হুথি বিদ্রোহীরা পশ্চিমা ইন্টারনেটের কার্যকারিতা এবং আর্থিক তথ্য প্রেরণের জন্য গুরুত্বপূর্ণ লোহিত সাগরে সাবমেরিন ক্যাবলের একটি নেটওয়ার্ক ধ্বংস করার পরিকল্পনা করছে।

হুথি-সংযুক্ত একটি টেলিগ্রাম চ্যানেল লোহিত সাগরের তল বরাবর বিছানো সাবমেরিন ক্যাবলের একটি মানচিত্র প্রকাশ করার পরে এ সতর্কতা আসে। চিত্রটির সাথে একটি বার্তা ছিল: ‘সমুদ্রের মাধ্যমে বিশ্বের সমস্ত অঞ্চলকে সংযুক্ত করে আন্তর্জাতিক তারের মানচিত্র রয়েছে। মনে হচ্ছে ইয়েমেন একটি কৌশলগত অবস্থানে রয়েছে, কারণ ইন্টারনেট লাইন যা শুধুমাত্র দেশগুলোই নয়, সমগ্র মহাদেশকেও সংযুক্ত করে – এটির পাশ দিয়ে যায়।’ ইয়েমেন টেলিকম বলেছে যে, তারা গত কয়েক বছর ধরে বিশ্বব্যাপী আন্তর্জাতিক টেলিকম জোটকে হুথিদের সাথে কোনও লেনদেন না করতে রাজি করার জন্য কূটনৈতিক এবং আইনী উভয় প্রচেষ্টা করেছে কারণ এর ফলে হুথিরা কীভাবে সাবমেরিন তারগুলো পরিচালনা করা হয় সে সম্পর্কে ধারণা নিতে পারবে। অনুমান করা হয়েছে যে, লোহিত সাগরের নিচের সাবমেরিন ক্যাবলের নেটওয়ার্ক বিশ্বের ইন্টারনেট ট্র্যাফিকের প্রায় ১৭ শতাংশ বহন করে।

একটি বিবৃতিতে, ইয়েমেনের জেনারেল টেলিকমিউনিকেশন কর্পোরেশন আন্তর্জাতিক সাবমেরিন কেবলগুলিকে লক্ষ্যবস্তু করার জন্য হুথি মিলিশিয়াদের হুমকির নিন্দা করেছে। হুথির মুখপাত্র মোহাম্মদ আবদুল সালাম বলেছেন, হুথিরা ইয়েমেনের বিরুদ্ধে আমেরিকান-ব্রিটিশ আগ্রাসন বন্ধ করতে নতুন কৌশল ব্যবহার করতে ইচ্ছুক। সূত্র : দ্য টেলিগ্রাফ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *