দেশজুড়ে

আজ থেকে বাড়ছে রেলের ভাড়া

আজ থেকে বাড়ছে রেলের ভাড়া। রুট ভেদে ৭ থেকে ৯ শতাংশ ভাড়া বাড়ছে। বাড়ছে কনটেইনার পরিবহন ভাড়াও। বাংলাদেশ রেলওয়ে এতোদিন বেশি দূরত্বের টিকেট ছাড় দিয়ে বিক্রি করতো। তবে, শনিবার থেকে রেলযাত্রায় এই রেয়াতি সুবিধা উঠে যাচ্ছে। নতুন দামে টিকেট কেটে ক্ষোভ ঝেড়েছেন দূরের যাত্রীরা।

দূরত্বভেদে ২০ থেকে ৩০ শতাংশ পর্যন্ত ভাড়া বাড়তে পারে। তবে প্রথম ১০০ কিলোমিটার পর্যন্ত দূরত্বের ক্ষেত্রে ভাড়া অপরিবর্তিত থাকছে। রেল কর্তৃপক্ষ বলছে, ভাড়া বৃদ্ধি নয় বরং সমন্বয় করা হচ্ছে। কারণ এতোদিন রেলের ভাড়া নির্ধারণের ক্ষেত্রে দূরত্বভিত্তিক রেয়াত বা বিশেষ ছাড় সুবিধা আসছিলো রেলওয়ে। এখন সেটি তুলে নিয়ে ভাড়া সমন্বয় করা হচ্ছে।

বর্তমানে ট্রেনে ১০০ কিলোমিটার পর্যন্ত ভ্রমণের ক্ষেত্রে কোনো ছাড় দেয়া হয় না। কিন্তু পরবর্তী ১০১ থেকে ২৫০ কিলোমিটার পর্যন্ত ভ্রমণের ক্ষেত্রে ২০ শতাংশ, ২৫১ থেকে ৪০০ কিলোমিটার ভ্রমণের ক্ষেত্রে ২৫ শতাংশ ও ৪০১ কিলোমিটারের বেশি দূরত্বে ভ্রমণের ক্ষেত্রে ৩০ শতাংশ ছাড় দেয়া হয়। তবে আগামী ৪ মে থেকে যাত্রীদের জন্য রেলের বিশেষ এই ছাড় আর থাকছে না।

ঢাকা-চট্টগ্রাম রুটে শোভন চেয়ারের ভাড়া ৬০ টাকা, এসি চেয়ারের ভাড়া ১২১ টাকা বাড়বে। একইভাবে দূরত্বভেদে অন্যান্য রুটের ভাড়াও সমন্বয় হবে। তবে ১০০ কিলোমিটারের কম দূরত্বের ভাড়া আগের মতোই থাকছে।

মূলত লোকসান কমিয়ে আনা আর যাত্রী সেবার মান বাড়ানোর লক্ষ্যেই এই সুবিধা প্রত্যাহারের সিদ্ধান্ত। তবে গণমানুষের বাহন হিসেবে ট্রেনের ভাড়া সাধ্যের মধ্যে রাখার দাবি যাত্রীদের। ৩২ বছরের রেয়াতি সুবিধা উঠে যাওয়ায় বর্তমানে গন্তব্যভেদে ২০ টাকা থেকে দেড়শ টাকা পর্যন্ত শোভন চেয়ারের টিকিটের দাম বেড়েছে। এসি চেয়ারের দাম সর্বোচ্চ ৩শ’ এবং কেবিনের ভাড়া বেড়েছে ৪শ’ টাকা পর্যন্ত।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *