জাতীয়

শনিবার থেকে বাড়তে পারে বৃষ্টি

মৌসুমি বায়ুর সক্রিয়তা কমায় কিছুদিন ধরে দেশে বর্ষার বৃষ্টিপাত অনেকটাই কমেছে। আবহাওয়া অধিদপ্তর বলছে, বৃহস্পতিবার (১৫ আগস্ট) ও শুক্রবারও দেশে সামগ্রিকভাবে বৃষ্টি কম থাকতে পারে। তবে শুক্রবার রাত বা শনিবার থেকে আবার সারা দেশে বৃষ্টি বাড়তে পারে। উপকূলীয় অঞ্চলে রয়েছে ভারি বর্ষণের সম্ভাবনাও।

এ বিষয়ে আবহাওয়া অধিদপ্তরের আবহাওয়াবিদ মো. মনোয়ার হোসেন কালের কণ্ঠকে বলেন, ‘বৃহস্পতিবার ও শুক্রবারও বৃষ্টি কম থাকতে পারে। শনিবার থেকে আবার সারা দেশে বৃষ্টি বাড়তে পারে। উপকূলীয় অঞ্চলে বৃষ্টি তুলনামূলক বেশি থাকতে পারে। কোনো কোনো অঞ্চলের জন্য ভারি বর্ষণের সতর্কতাও দেওয়া হতে পারে আবহাওয়া অধিদপ্তর থেকে।

আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে, খুলনা, বরিশাল, চট্টগ্রাম ও সিলেট বিভাগের অনেক জায়গায় এবং রংপুর, রাজশাহী, ঢাকা ও ময়মনসিংহ বিভাগের কিছু কিছু জায়গায় অস্থায়ীভাবে দমকা হাওয়াসহ হালকা থেকে মাঝারি বৃষ্টি বা বজ্রসহ বৃষ্টি হতে পারে। কোথাও কোথাও মাঝারি ধরনের ভারি থেকে ভারি বর্ষণও হতে পারে।

এদিকে আগের দিনের তুলনায় বুধবার অনেকটাই কমেছে বৃষ্টিপাতের বিস্তৃতি। দেশজুড়ে ছড়িয়ে থাকা আবহাওয়া অধিদপ্তরের ৫১টি পর্যবেক্ষণাগারের মাত্র ২৪টিতে বৃষ্টিপাত রেকর্ড করা হয়েছে।

বুধবার সন্ধ্যা ৬টা পর্যন্ত আগের ২৪ ঘণ্টায় সর্বোচ্চ বৃষ্টি হয়েছে মৌলভীবাজারের শ্রীমঙ্গলে, ১০৭ মিলিমিটার। এ ছাড়া কিশোরগঞ্জের নিকলীতে ৮৮ মিলিমিটার, খুলনার কয়রায় ৮৪ মিলিমিটার ও কক্সবাজারে ৩০ মিলিমিটার বৃষ্টি হয়েছে। ঢাকায় এ সময় এক মিলিমিটার বৃষ্টি রেকর্ড করা হয়। বুধবার দেশের সর্বোচ্চ তাপমাত্রা ছিল রংপুরে, ৩৬.২ ডিগ্রি সেলসিয়াস। রাজধানীতে এ সময় সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয় ৩৫.৫ ডিগ্রি সেলসিয়াস।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *