চট্টগ্রাম

শহীদ মিনার নিয়ে নতুন জটিলতা

চট্টগ্রামের কেন্দ্রীয় শহীদ মিনারে শ্রদ্ধা নিবেদনের অপেক্ষায় কেটে গেছে প্রায় আড়াই বছর। হচ্ছে হবে করে করে শেষমেশ দুয়ার আটকে গেছে ‘ত্রুটিযুক্ত’ নকশার কারণে। নকশার ‘ত্রুটি’ চিহ্নিত করে সারানোর দাবিও পাওয়া গেছে।

কিন্তু এবার সামনে এসেছে নতুন জটিলতা। চলতি বছরের জুনে শেষ হচ্ছে প্রকল্পের মেয়াদ। আর তাতেই ফের ‘অনিশ্চিয়তার’ মুখে শহীদ মিনারের ‘সংস্কারকাজ’।

প্রকল্পের সময়, কাজ শেষ হওয়ায় বিশেষজ্ঞ কমিটির লিখে দেওয়া দাবাইয়ের অর্থের সংস্থান, বর্ধিত সময়সহ নানা বিষয় নিয়ে প্রশাসনিক জটিলতার মুখে পড়তে যাচ্ছে। ফলে বিশেষজ্ঞ কমিটির ‘দাবাই’ কাজে লাগানো যাচ্ছে না সহসা।

প্রকল্প সংশ্লিষ্টরা বলছেন, বিশেষজ্ঞ কমিটি পরিদর্শন করে কিছু সুপারিশ করেছেন সেগুলো সংস্কৃতি মন্ত্রণালয়ে পাঠানো হবে। সুপারিশ পর্যালোচনা, ব্যয়, সময়— সবই ঠিক করবে মন্ত্রণালয়। যদিও এ নিয়ে প্রধানমন্ত্রীর কাছে স্মারকলিপি দেওয়ার সিদ্ধান্ত নিয়েছেন চট্টগ্রাম সিটি করপোরেশনের মেয়র বীর মুক্তিযোদ্ধা রেজাউল করিম চৌধুরীসহ চট্টগ্রামের বিভিন্ন শ্রেণি-পেশার মানুষ।

এ বিষয়ে জানতে চাইলে প্রকল্প বাস্তবায়নকারী গণপূর্ত বিভাগের নির্বাহী প্রকৌশলী রাহুল গুহ সিভয়েস২৪-কে বলেন, ‘প্রজেক্টের প্ল্যান অনুসারে আমরা তো ডিসেম্বর থেকে রেডি ছিলাম। আমরা গণবিজ্ঞপ্তি দিয়ে বিষয়টি জানিয়েছি। যদি কাজ চলাকালীন সময়ে আপত্তিটা জানাতো তখন অনেক সহজ হয়ে যেতো। এখন যে প্রশাসনিক জটিলতা এটা আসলে সময়সাপেক্ষ। আবার ২৮ অক্টোবর মাননীয় প্রধানমন্ত্রী প্রজেক্ট উদ্বোধনও করে ফেলছেন। এটা আরও জটিলতা। প্রজেক্টও শেষ। সবকিছু মিলিয়ে এখন বিষয়টা কঠিন হয়ে গেছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *