চট্টগ্রামশিক্ষা

শিক্ষা বোর্ডের নতুন চেয়ারম্যান নিয়ে গুঞ্জন

আসছে সপ্তাহে শূন্য হতে যাচ্ছে চট্টগ্রাম শিক্ষা বোর্ডের গুরুত্বপূর্ণ একটি পদ। বোর্ডের বর্তমান চেয়ারম্যান অধ্যাপক মুস্তফা কামরুল আখতারের চাকরির বয়স শেষ হওয়ায় পদটি খালি হচ্ছে। দীর্ঘ এক বছর আট মাস দায়িত্ব পালন শেষে চলতি মাসের ২১ তারিখে আনুষ্ঠানিকভাবে অবসরোত্তর ছুটিতে যাচ্ছেন তিনি। তবে অবসরে যাওয়ার সুবিধার্থে বোর্ড থেকে ১৭ তারিখেই রিলিজ নিবেন বোর্ডের এ শীর্ষ কর্মকর্তা। যদিও তিনি পিআরএলে যাওয়ার প্রায় এক মাস আগেই তাঁর প্রেষণ প্রত্যাহার করে প্রজ্ঞাপন জারি করে মন্ত্রণালয়।

ইতোমধ্যে নতুন চেয়ারম্যান কে হচ্ছেন তা নিয়ে শুরু হয়েছে গুঞ্জন। নতুন চেয়ারম্যান না আসা পর্যন্ত ভারপ্রাপ্ত চেয়ারম্যান হিসেবে দায়িত্ব পালন করবেন বোর্ড সচিব অধ্যাপক নারায়ণ চন্দ্র নাথ। যদিও বোর্ড চেয়ারম্যান হতে জোর আলোচনায় রয়েছে বোর্ড সচিবের নামও। তিনি ছাড়াও শিক্ষাবোর্ডের গুরুত্বপূর্ণ এ পদের বিপরীতে শোনা যাচ্ছে আরও একাধিক নাম। মাস খানেক আগে থেকে দৌঁড়ঝাপও শুরু করেছেন অনেকে। তাদের নিয়েও চলছে অভ্যন্তরীণ আলোচনা।

জানা গেছে, গুরুপূর্ণ এই পদের বিপরীতে যাদের নাম আলোচনায় রয়েছে তাদের মধ্যে একজন চট্টগ্রাম শিক্ষা বোর্ডের কর্মকর্তা এবং একজন ঢাকা শিক্ষা বোর্ডের কর্মকর্তা। বাকিরা বিভিন্ন কলেজের অধ্যক্ষ ও উপাধ্যক্ষ এবং বিভাগীয় প্রধান। কিন্তু মনোনয়ন, তদবির এবং আবেদনের প্রেক্ষিতে দেখার বিষয় কে হচ্ছেন শিক্ষাবোর্ডের পরবর্তী নতুন চেয়ারম্যান!

বোর্ড চেয়ারম্যান পদে আলোচনায় রয়েছেন যারা—

চট্টগ্রাম শিক্ষা বোর্ডের সচিব অধ্যাপক নারায়ণ চন্দ্র নাথ, ঢাকা শিক্ষাবোর্ডের বিদ্যালয় পরিদর্শক অধ্যাপক আবুল মনসুর ভূঁইয়া, গাছবাড়িয়া সরকারি কলেজের অধ্যক্ষ অধ্যাপক রনজিৎ কুমার দত্ত, চট্টগ্রাম কলেজের অধ্যক্ষ অধ্যাপক মোহাম্মদ মোজাহেদুল ইসলাম চৌধুরী, সরকারি হাজী মুহাম্মদ মহসিন কলেজের অধ্যক্ষ অধ্যাপক মোহাম্মদ কামরুল ইসলাম, সরকারি সিটি কলেজের উপাধ্যক্ষ আবু মোহাম্মদ মেহেদী হাসান, সরকারি সিটি কলেজের গণিত বিভাগের বিভাগীয় প্রধান ও বিসিএস সাধারণ শিক্ষা সমিতি চট্টগ্রাম অঞ্চলের সাধারণ সম্পাদক অধ্যাপক আমিরুল মোস্তফা এবং পটিয়া সরকারি কলেজের অধ্যক্ষ অধ্যাপক মোহাম্মদ মোজাম্মেল হক।

তবে চেয়ারম্যান হওয়ার দৌড়ে আলোচনায় থাকা এসব অধ্যাপকের ভিড়ে সবচেয়ে বেশি এগিয়ে আছেন বোর্ড সচিব নারায়ণ চন্দ্র নাথ, ঢাকা শিক্ষাবোর্ডের বিদ্যালয় পরিদর্শক অধ্যাপক আবুল মনসুর ভূঁইয়া, এবং সরকারি সিটি কলেজের গণিত বিভাগের বিভাগীয় প্রধান অধ্যাপক আমিরুল মোস্তফা।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *