চট্টগ্রাম

শিল্পকলা একাডেমির নির্বাচনের তফসিল বাতিলের দাবি

নতুন সংস্কৃতিকর্মীদের সদস্য হিসেবে অন্তর্ভুক্ত করার পর চট্টগ্রাম জেলা শিল্পকলা একাডেমির নির্বাচনের পুনঃতফসিল ঘোষণার দাবি জানানো হয়েছে।

মঙ্গলবার (১৪ মে) বিকেলে জেলা প্রশাসক বরাবর এক স্মারকলিপিতে শিল্পকলা একাডেমির ৫০ জনের বেশি সদস্য এ দাবি জানান।

জেলা প্রশাসকের পক্ষে অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) রাকিব হাসান স্মারকলিপি গ্রহণ করেন। স্মারকলিপি তুলে দেন শিল্পকলা একাডেমির সদস্য ও বাংলাদেশ আবৃত্তি সমন্বয় পরিষদের যুগ্ম সম্পাদক রাশেদ হাসান ও সংগীত শিল্পী এমরান ফারুকী।

এডিসি রাকিব হাসান বলেন, স্মারকলিপির বক্তব্য ও দাবি আমি ডিসি মহোদয় বরাবরে পৌঁছে দেব।

স্মারকলিপিতে বলা হয়, তিন বছরের নির্বাচিত কমিটি ছয় বছর ধরে পদ আঁকড়ে বসে থাকলেও একটা সাধারণ সভা আহবান করেনি এত বছরে। তাঁদের এত বছরের কার্যক্রমের কোনো বিবরণী এবং আয়ব্যয়ের হিসাব উপস্থাপন না করে গঠনতন্ত্র উপেক্ষা করে তড়িঘড়ি করে নতুন নির্বাচন ঘোষণা করা হয়েছে। এটা সংস্কৃতিচর্চায় নিয়োজিত সাধারণ সদস্যদের অবদান এবং মতামতকে বৃদ্ধাঙুলি প্রদর্শন করার শামিল।

কার্যনির্বাহী কমিটির ছয় বছরের শেষ দিকে এসে চলতি বছর হঠাৎ করে এডহক কমিটি গঠন করা হলেও বেশিরভাগ সাধারণ সদস্য এ বিষয়ে অবগত ছিলেন না। পুরনো কমিটি দীর্ঘদিন পর বিলুপ্ত করার জন্য জেলা প্রশাসককে সাধুবাদ জানানো হয় স্মারকলিপিতে।

এতে আরও বলা হয়, এডহক কমিটি কোনো সাধারণ সভা ছাড়া হঠাৎ করে একাডেমির ত্রিবার্ষিক নির্বাচন ঘোষণা করেছে। তার আগে নতুন সংস্কৃতিকর্মীদের অন্তর্ভুক্ত করা দরকার ছিল। পাশাপাশি পুরনো সদস্য যারা নবায়নের সুযোগ পাননি তাদের সুযোগ দেওয়া দরকার। এ ছাড়া ঈদুল আজহার এক সপ্তাহ আগে ৮ জুন শিল্পকলা একাডেমির নির্বাচন কোনোভাবে গ্রহণযোগ্য হতে পারে না।

তাই একাডেমির প্রহসনের নির্বাচনের তফসিল বাতিল করে নতুন সদস্যভুক্তির পর পুনঃতফসিল ঘোষণার দাবি জানানো হয়।

এ সময় উপস্থিত ছিলেন বাংলাদেশ আবৃত্তি সমন্বয় পরিষদের নির্বাহী সদস্য মাহবুবুর রহমান মাহফুজ ও সেলিম রেজা সাগর, সাংবাদিক প্রণব বল, আবৃত্তিশিল্পী বিশ্বজিৎ পাল, মামুরা মমতাজ দীপা প্রমুখ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *