কক্সবাজার

শিশুদের হৃদরোগের প্রকোপ বাড়ছে: ডা. তাহেরা নাজরীন

শিশুদের জন্মগত হৃদরোগের চিকিৎসা দিতে কক্সবাজারে একটি ফ্রি মেডিকেল ক্যাম্প আয়োজন করেছে এভারকেয়ার হসপিটালসের (ঢাকা ও চট্টগ্রাম) শিশু হৃদরোগ বিভাগ।

মঙ্গলবার (২১ মে) থেকে শুরু হয়ে ক্যাম্পটি ২৩ মে পর্যন্ত চলবে।

কক্সবাজার জেলার হাসপাতাল সড়কের ইউনিয়ন হাসপাতালে সকাল ৯টা থেকে বিকেল ৫টা পর্যন্ত এ ক্যাম্প চলবে।

এভারকেয়ার হসপিটালস বাংলাদেশের পেডিয়াট্রিক কার্ডিওলজি বিভাগের প্রতিষ্ঠাতা এবং সিনিয়র কনসালটেন্ট ও কো-অর্ডিনেটর ডা. তাহেরা নাজরীন এই ক্যাম্পে বহির্বিভাগে শিশুদের রোগ নির্ণয় ও ইকোকার্ডিওগ্রাম সম্পন্ন করে চিকিৎসা দেন।

উদ্যোগটি দেশের মানুষের জন্য বিশ্বমানের স্বাস্থ্যসেবা নিশ্চিতে হাসপাতালের প্রতিশ্রুতির একটি অংশ।

মেডিকেল ক্যাম্পে উপস্থিত ছিলেন ইউনিয়ন হসপিটাল, কক্সবাজারের ম্যানেজিং ডিরেক্টর নুরুল হুদা।

এভারকেয়ার হসপিটাল সর্বস্তরের মানুষের জন্য সাধ্যের মধ্যে মানসম্মত স্বাস্থ্যসেবা প্রদানে সচেষ্ট। শিশু হৃদরোগ বিভাগ, এভারকেয়ার হাসপাতাল সুবিধাবঞ্চিত শিশুদের হৃদরোগের চিকিৎসায়  বিনামূল্যে ডিভাইস (এএসডি , ভিএসডি, পিডিএ) ও বেলুন (পালমোনারি স্টেনোসিস, এওরটিক স্টেনোসিস, কোয়ার্কটেশন অব এওর্টা) এবং স্বল্পমূল্যের হাসপাতাল প্যাকেজ দিচ্ছে ।

ডা. তাহেরা নাজরীন বলেন, আমাদের দেশে শিশু হৃদরোগের প্রকোপ দিন দিন বাড়ছে, যার প্রধান শিকার হচ্ছে সুবিধাবঞ্চিত শিশুরা। অনুন্নত জীবনযাপন, মানসম্মত চিকিৎসার অভাব, শিশু হৃদরোগ সম্পর্কে সচেতনতার অভাব এবং আর্থিক সংকটের কারণে শিশুরা হৃদরোগে বেশি আক্রান্ত হচ্ছে। এভারকেয়ার হসপিটালস বাংলাদেশ (ঢাকা ও চট্টগ্রাম) চায় সব শিশুর জন্য মানসম্মত স্বাস্থ্য-পরীক্ষা, পরামর্শ ও চিকিৎসা দিতে এবং এই কাজে সরকারি-বেসরকারি শ্রেণির দায়িত্ববানদের আমাদের পাশে থাকার আহ্বান জানাচ্ছি।

শিশু হৃদরোগ স্বাস্থ্যসেবায় ডা. তাহেরা নাজরীন একজন বিশেষজ্ঞ চিকিৎসক। তিনি সিঙ্গাপুরের ন্যাশনাল ইউনিভার্সিটি হসপিটাল এবং ভারতের নারায়ণা হৃদয়ালয় হসপিটালের মতো স্বনামধন্য প্রতিষ্ঠানে শিশু হৃদরোগে উন্নত প্রশিক্ষণপ্রাপ্ত। চিকিৎসাসেবায় তাঁর দক্ষতা ও যত্নশীল মনোভাব এই উদ্যোগে মূল ভূমিকা রাখছে। তিনি সমাজের সুবিধাবঞ্চিত শিশুদের হৃদরোগের চিকিৎসায় বিশেষ অবদান রাখছেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *