চট্টগ্রাম

শোভনদন্ডী থেকে চট্টগ্রাম বাস চলাচল শুরু রবিবার

শোভনদন্ডী-পটিয়া-চট্টগ্রাম রুটে আগামীকাল রবিবার (২৩ জুন) থেকে বাস চলাচল শুরু হচ্ছে। চট্টগ্রাম শহরে সহজে যাতায়াতের সুবিধার্থে পটিয়া উপজেলা চেয়ারম্যান দিদারুল আলম দিদার এ উদ্যোগ নিয়েছেন।তাঁর এ উদ্যোগে সহযোগিতা করছে আরাকান সড়ক পরিবহন শ্রমিক ইউনিয়ন। এতে করে যাত্রীদের সময় ও ভাড়া সাশ্রয়ের পাশাপাশি হয়রানি ও দুর্ভোগ কমবে।

সপ্তাহের ৬দিন শুক্রবার ছাড়া প্রতিদিন চার বার এ বাস সেবা চালু থাকবে। তবে যাত্রীর উপর নির্ভর করে এ সেবার পরিধি আরো বাড়বে। সকাল সাড়ে ছয়টা থেকে শোভনদন্ডী ইউনিয়নের মল্লপাড়া (আবাখানা) থেকে ছেড়ে যাওয়া বাসটি শরৎ মহাজন হাট হয়ে বৈলতলী সড়ক হয়ে পটিয়া বাইপাস সড়ক অতিক্রম করে চট্টগ্রামের শাহ আমানত ব্রিজ এলাকা পর্যন্ত চলাচল করবে। দীর্ঘ ৩০ কিলোমিটারের এ পথে জনপ্রতি ভাড়া নির্ধারণ করা হয়েছে ৫৫ টাকা।

জানা গেছে, পটিয়া উপজেলার সর্বশেষ ইউনিয়ন শোভনদন্ডী। এ ইউনিয়নের জনসংখ্যা প্রায় ৪০ হাজার। প্রতিদিন চট্টগ্রাম শহরে নানান প্রয়োজনে এ ইউনিয়নের হাজারো মানুষকে আসতে হয়। শোভনদন্ডী ছাড়াও পাশ্ববর্তী উপজেলা চন্দনাইশের কানাইমাদারী, জোয়ারা খানখানাবাদ, বরমা, বরকলসহ অর্ধলাখেরও বেশি মানুষের শিক্ষা, চিকিৎসা ও ব্যবসার প্রয়োজনে চট্টগ্রাম শহরে বৈলতলী সড়ক যাতায়াত করতে হয় কয়েকটি গাড়ি বদলে।

তবে পটিয়া উপজেলার দক্ষিণ অঞ্চলের মানুষের জন্য কোন সময় বাসের সুবিধা ছিল না। এ অঞ্চলের মানুষকে যুগ যুগ ধরে দুর্ভোগ পোহাতে হচ্ছে।

এবার সেই দুর্ভোগ কমনোসহ চিকিৎসাসেবা ও শিল্পমুখী মানুষের যাতায়াত সুবিধা বাড়ানোর জন্য উদ্যোগ নেন উপজেলা চেয়ারম্যান দিদারুল আলম দিদার। তার উদ্যোগে প্রথম বারের মতো এ বাস সার্ভিস মানুষের মাঝে স্বস্তি ফিরিয়ে আনবে।
উপজেলা চেয়ারম্যান দিদারের এ উদ্যোগকে সাধুবাদ জানিয়েছে এ অঞ্চলের সাধারণ মানুষ। কোনো কারণে যাতে নতুন এই পরিবহন সুবিধা থমকে না যায়, সেজন্য যথাযথ পদক্ষেপ নেওয়ার আহ্বান যাত্রীদের।

রশিদাবাদ এলাকার মোরশেদ টুলু বলেন, ‘এ অঞ্চলের মানুষের জন্য এটি ভালো খবর। শোভনদন্ডী হতে চট্টগ্রাম পর্যন্ত বাস সার্ভিস চালু হওয়ার খবরে আমরা আনন্দিত। কারণ এখান থেকে পটিয়া, পটিয়া থেকে আবার চট্টগ্রাম এভাবেই যেতে হতো আমাদের। এখন এ সুবিধা চালু হলে আমাদের অর্থ ও সময় দুটোই সাশ্রই হবে।

স্থানীয় ইকরামুল হক বলেন, এই বাস সার্ভিস চালু হলে আমরা অনেক বিড়ম্বনা থেকে বেঁচে যাব। শোভনদন্ডী হতে চট্টগ্রাম আসতে বেশি ভাড়া গুনতে হয়, সঙ্গে দুর্ভোগও আছে। এ রুটে নতুন বাস চালু হলে আমাদের যাতায়াত সুবিধা বাড়বে। কষ্টও লাঘব হবে।

ব্যবসায়ী হাবিবুর রহমান বলেন, আমার মতো অনেকেই ব্যবসা-বাণিজ্য ছাড়াও চিকিৎসা এবং চাকরিসহ বিভিন্ন প্রয়োজনে চট্টগ্রাম শহরে যাতায়াত করেন প্রতিদিন। প্রায় সময়ই গাড়ি পাওয়া যায় না। আবার পটিয়া গিয়েও বাসের অপেক্ষায় ভোগান্তি পোহাতে হয়। আবার বাসে উঠলে কখনো কখনো দাঁড়িয়ে যেতে হয়। গুরুতর রোগীদের নিয়ে বাসে যাতায়াত করাটা তাদের জন্য বেশি কষ্টকর। শোভনদন্ডী হতে বাস সার্ভিস চালু হলে মানুষ অনেক বেশি উপকৃত হবেন। পাশাপাশি এ এলাকার ব্যবসা-বাণিজ্যেরও প্রসার ঘটবে।

ইউপি সদস্য মো. সায়েম বলেন, অনেক দিন ধরেই আমরা এ রকম বাস সার্ভিসের অপেক্ষায় ছিলাম। এখন শুনে ভালো লাগছে শোভনদন্ডী হতে চট্টগ্রাম প্রতিদিন বাস ছেড়ে যাবে। এতে আমাদের কষ্ট কমে আসবে। সময় ও ভাড়া সাশ্রয় হবে। প্রথম বারের মতো কোন জনপ্রতিনিধি এ ধরনের প্রশংসনীয় উদ্যোগ গ্রহণ করেছে। সেজন্য আমরা দিদার ভাইকে ধন্যবাদ ও কৃতজ্ঞতা জানাচ্ছি।

শোভনদন্ডী ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান এহসানুল হক বলেন, শোভনদন্ডী থেকে চট্টগ্রাম পর্যন্ত নতুন বাস সার্ভিস চালু হলে এলাকার হাজারো মানুষের ভোগান্তি অনেকাংশে কমে আসবে। প্রতিদিন সময় অপচয়ের সঙ্গে যাত্রী সাধারণ বিভিন্নভাবে হয়রানির শিকার হয়ে থাকে। এখন এই দুর্ভোগ লাঘব হবে। পাশাপাশি পরিবহন সুবিধা সহজ হলে মানুষের যাতায়াতও বাড়বে।

তিনি আরো বলেন, এ অঞ্চলের মানুষ অল্প সময়ের মধ্যে স্বল্প ভাড়ায় তাদের গন্তব্যে পৌঁছাবে। বিশেষ করে শোভনদন্ডী ইউনিয়ন সহ পাশ্ববর্তী উপজেলা চন্দনাইশের মানুষ চট্টগ্রাম শহরে গিয়ে তাদের চিকিৎসা, শিক্ষা ও অফিস-আদালতসহ অন্যান্য কাজের প্রয়োজনে দ্রুত যাতায়াত করতে পারবেন। আমি আশা করছি গাড়ির মান অনেক ভালো ও আরামদায়ক হবে। যাত্রীরা নতুন বাস সার্ভিসে অনেক বেশি স্বাচ্ছন্দ্যবোধ করবেন। অন্য রুটে চলাচলরত গাড়ির তুলনায় নতুন বাস সার্ভিসে শোভনদন্ডী থেকে চট্টগ্রাম পৌঁছাতে যাত্রীদের অন্তত এক ঘণ্টা কম লাগবে।

আরাকান সড়ক পরিবহন শ্রমিক ইউনিয়নের অর্থ সম্পাদক মোহাম্মদ ইয়াছিন বলেন, এ বাস সার্ভিস চালু হওয়ার মাধ্যমে চিকিৎসাসহ চট্টগ্রাম শহরে আসা যাওয়া করা মানুষের যাতায়াতে দুর্ভোগ লাঘব ও গরীব মানুষের কষ্ট লাঘব হবে বলে মনে করি। আরাকান সড়ক পরিবহন শ্রমিক ইউনিয়ন পাশে থেকে সব ধরনের সহযোগিতা করে যাব।

পটিয়া উপজেলা পরিষদের চেয়ারম্যান যুবলীগ নেতা দিদারুল আলম দিদার বলেন, আমার স্বপ্ন ছিল শোভনদন্ডী ইউনিয়নের তথা সারা পটিয়ার মানুষের জন্য কিছু করার। আল্লাহপাক এবার আমাকে সে সুযোগ দিয়েছেন। আমার স্বপ্ন ছিল শোভনদন্ডী হতে চট্টগ্রাম পর্যন্ত সাধারণ মানুষের সুবিধার্থে বাস সার্ভিস চালু করার। সেই মাহেন্দ্রক্ষণ আগামীকাল রবিবার (২৩ জুন)। সকাল থেকেই এ বাস সার্ভিসের কার্যক্রম চালু হবে। যাত্রী ও সেবা সন্তুষ্টির উপর নির্ভর করে এ সার্ভিসের পরিধি আরো বাড়ানো হবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *