চট্টগ্রাম

সদারঙ্গের শাস্ত্রীয় সংগীতানুষ্ঠান

নগরীর থিয়েটার ইন্সটিটিউট চট্টগ্রামের গ্যালারি হলে সদারঙ্গের নিয়মিত আয়োজন দ্বিমাসিক শাস্ত্রীয় সংগীতানুষ্ঠান গত শুক্রবার অনুষ্ঠিত হয়েছে। অনুষ্ঠানের শুরুতে স্বাগত বক্তব্য রাখেন সদারঙ্গের সভাপতি প্রফেসর ড. মুস্তাফিজুর রহমান ছিদ্দিকী।

তিনি বলেন, পণ্ডিত স্বর্নময় চক্রবর্তী প্রতিষ্ঠিত সংগঠন একটি প্রাতিষ্ঠানিক রূপ ধারণ করেছে। এটি বাংলাদেশের অন্যতম একটি প্রতিষ্ঠান যেখানে ধারাবাহিক ভাবে দ্বি–মাসিক ও বাৎসরিক শাস্ত্রীয় সংগীতানুষ্ঠানের আয়োজন করা হয়ে থাকে।

এর পর শুরু হয় ইমন রাগে খেয়াল। সুরের মেলবন্ধনের সৃষ্টি হয় শিল্পী রাজশ্রী বিশ্বাস পরিবেশনায়। শিল্পীর সাথে লয়দার ও ছান্দসিক তবলা সংগত করেন শিল্পী রাজিব চক্রবর্ত্তী। আরোও সহযোগী শিল্পীর মধ্যে হারমোনিয়ামে ছিলেন শিল্পী প্রমিত বড়ুয়া এবং তানপুরায় শিল্পী মীর মোহাম্মদ এনায়েতুল্লাহ্‌ সানি।

শেষে শিল্পী প্রান্ত দাশ ও আদৃত চৌধুরী দ্বৈত তবলা লহড়া বাজিয়ে শোনান। শিল্পীদ্বয়ের সাথে হারমোনিয়ামে নাগমা বাজান শিল্পী আনন্দী সেন। নবীন শিল্পীদের পরিবেশনা শ্রোতা দর্শকদের তবলার বোল–ছন্দে মুখরিত করে রাখে। শিল্পীদের ফুলেল শুভেচ্ছা জানান প্রফেসর ড. অঞ্জন কুমার চৌধুরী ও প্রফেসর ড. সহিদ উল্লাহ্‌। অনুষ্ঠান সঞ্চালনায় ছিলেন সদারঙ্গের সম্পাদক শিল্পী রাজীব দাশ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *