খেলা

সবার আগে শেষ ষোলোয় জার্মানি

স্কটল্যান্ডকে ৫-১ গোলে বিধ্বস্ত করে ইউরোয় উড়ছিল জার্মানি। আজ দ্বিতীয় ম্যাচেও ফেবারিটের মতো হাঙ্গেরিকে ২-০ গোলে হারিয়েছে স্বাগতিকরা। এ জয়ে ৬ পয়েন্ট ও ৬ গোলে এগিয়ে থাকার সুবিধা নিয়ে গ্রুপ ‘এ’ থেকে নকআউট পর্বে পৌঁছে গেলো নাগেলসমানের দল।

হাঙ্গেরি শক্ত প্রতিদ্বন্দ্বিতা করলেও চোখ ধাঁধানো ফুটবল উপহার দিয়েছে জার্মানি। জামাল মুসিয়ালা ও ইলকাই গুনদোয়ান করেছেন ১টি করে গোল। তাতে সবার আগে নকআউটেও জায়গা করে নিলো ক্রুস-রুডিগাররা।

প্রথমার্ধে অবশ্য জার্মানির কঠিন পরীক্ষা নেয় হাঙ্গেরি। তবে গোলরক্ষক ম্যানুয়েল নয়্যারের অনবদ্য পারফরম্যান্সে সেই দেয়াল ভেদ করতে পারেনি তারা। দুই অর্ধে দুই গোল করে টানা দুই জয় তুলে ঘরে ফিরলো জার্মানরা।

জার্মানির হয়ে প্রথম গোলটি দেন তরুণ আক্রমণাত্মক মিডফিল্ডার জামাল মুসিয়ালা। এই গোলে অবদান রাখার পর দ্বিতীয় গোলটি দেন জার্মান অধিনায়ক গুনদোয়ান নিজেই।

রিয়াল মাদ্রিদে খেলা অ্যান্টোনিও রুডিগারের ভুলে প্রথম মিনিটেই গোল খেতে পারতো জার্মানরা। তবে নয়্যারের দৃঢ়তায় এ দফায় বেঁচে যায় তারা। ২২তম মিনিটে প্রথম গোলের দেখা পায় নাগেলসমানের দল। দারুণ ক্ষিপ্রতায় বল কেড়ে নিয়ে গুনদোয়ান পাস দেন মুসিয়ালাকে। ভিড়ের মধ্যে থেকে হাঙ্গেরির জালে বল জড়ান এই প্রতিভাবান মিডফিল্ডার। এর মাধ্যমে একটি রেকর্ড গড়েন তিনি। সর্বকনিষ্ঠ খেলোয়াড় হিসেবে ইউরোর গ্রুপ পর্বের প্রথম দুই ম্যাচেই গোলের কীর্তি গড়লেন জামাল।

প্রথমার্ধে আক্রমণ-প্রতি আক্রমণ চললেও আর কোনো দল গোলের দেখা পায়নি। ম্যাচের ৬৭তম মিনিটে জার্মানির হয়ে ব্যবধান দ্বিগুণ করেন গুনদোয়ান। ম্যাক্সিমিলিয়ানোর পাস থেকে গোল আদায় করেন নেন স্বাগতিক অধিনায়ক।

দুই জয়ে ৬ পয়েন্ট নিয়ে ‘এ’ গ্রুপের শীর্ষে এখন জার্মানি। চার তৃতীয় সেরা দলের একটি হিসেবে নকআউটে যাওয়া নিশ্চিত হলো তাদের। তবে শীর্ষ দল হিসেবেই গ্রুপ পর্ব শেষ করার সুযোগ এখন তাদের সামনে।

ইউরোর চলতি আসরে ছয় গ্রুপের শীর্ষ দুটি করে দল যাবে নকআউটে। সঙ্গে গ্রুপে তৃতীয় হওয়া সেরা চার দল পাবে শেষ ষোলোর টিকেট।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *