চট্টগ্রাম

সাড়ে ৯ ঘণ্টা পর সচল রেলপথ, ৬ ট্রেনের শিডিউল বিপর্যয়

কোটা আন্দোলনকারীদের অবরোধে সাড়ে ৯ ঘণ্টা পর সচল হয়েছে চট্টগ্রামের রেলপথ। রাত সাড়ে ৮টায় চট্টগ্রাম রেলওয়ে স্টেশন ছেড়ে গেছে ঢাকাগামী ‘সোনার বাংলা’ ট্রেন। তবে সারাদিনে সকাল থেকে রাত ৮টা পর্যন্ত আন্তঃনগরের ছয়টি ট্রেনের শিডিউল বিপর্যয়ের ঘটনা ঘটেছে।

রেলওয়ে সূত্রে জানা গেছে, ঢাকার উদ্দেশ্যে চট্টগ্রাম স্টেশন ছেড়ে যাওয়ার কথা ছিল চারটি ট্রেন। আর দুইটি কক্সবাজার এক্সপ্রেস ও সোনার বাংলা ট্রেন ঢাকা থেকে চট্টগ্রাম আসার কথা ছিল। তবে শিক্ষার্থীদের আন্দোলনের কারণে এ ছয়টি ট্রেনেরই শিডিউল বিপর্যয় ঘটেছে।

চট্টগ্রাম রেলওয়ে স্টেশন সূত্রে জানা যায়, চট্টগ্রাম থেকে স্টেশন থেকে বেলা ১২টায় মহানগর এক্সপ্রেস, দুপুর ৩টায় মহানগর গৌধুলী, বিকাল ৪টায় কক্সবাজার এক্সপ্রেস এবং বিকাল ৪টা ৪৫ মিনিটে সোনার বাংলা ট্রেন ঢাকার উদ্দেশ্যে যাওয়ার সময় ছিল। আর সকাল ১১টা ২০ মিনিটে কক্সবাজার এক্সপ্রেস এবং সকাল ১১টা ৫৫ মিনিটে সোনার বাংলা ট্রেন ঢাকা থেকে চট্টগ্রাম স্টেশনে যাত্রী নিয়ে আসার শিডিউল। তবে এসব ট্রেন নির্ধারিত সময়ে স্টেশন ত্যাগ বা প্রবেশ করতে পারেনি।

সূত্রে আরো জানা গেছে, এসব ট্রেন রাত সাড়ে ৭টার পর স্টেশন ত্যাগ বা স্টেশনে প্রবেশ করতে পারে। এরমধ্যে মহানগর এক্সপ্রেস এবং মহানগর গৌধুলী এ দুটি ট্রেন নির্ধারিত সময়ের বেশি সময় পেরিয়ে গেলেও স্টেশন থেকে ছেড়ে যেতে না পারায় যাত্রা বাতিল করা হয়। পরে এ দুটি ট্রেনের যাত্রীদের টিকিটের মূল্য ফেরত দেওয়া হয়েছে।

বিকাল ৪টা ৪৫ মিনিটের ‘সোনার বাংলা’ চট্টগ্রাম ছাড়লো রাত ৮টায়

প্রতিদিনের নিয়মানুযায়ী, সোনার বাংলা ট্রেনটি যাত্রীদের নিয়ে বিকাল ৪টা ৪৫ মিনিটে চট্টগ্রাম স্টেশন ছেড়ে ঢাকার উদ্দ্যেশে যাত্রা করে। তবে বুধবার (১০ জুলাই) কোটা সংস্কার আন্দোলনে নেমে শিক্ষার্থীরা রেলপথ অবরোধ করায় এ ট্রেনটি যথাসময়ে চট্টগ্রাম ছেড়ে যেতে পারেনি। পরে রাত ৮টার দিকে শিক্ষার্থীরা বুধবারের আন্দোলন সমাপ্ত ঘোষণা করলে ট্রেনটি ঢাকায় যাত্রা করার সুযোগ পায়।

তবে এর আগে, রাত সাড়ে ৭টার দিকে চট্টগ্রাম থেকে কক্সবাজার এক্সপ্রেস ট্রেনটি ঢাকার উদ্দ্যেশে রওয়ানা দেয় বলে জানা গেছে।

সাড়ে ৯ ঘণ্টায় ছয়টি ট্রেনের শিডিউল বিপর্যয়, ভোগান্তিতে ‘প্রায় ৫ হাজার’ যাত্রী

চট্টগ্রামে রেলপথ অবরোধ হওয়ায় সারাদিনে ৬টি ট্রেনের শিডিউল বিপর্যয় হয়েছে। এতে ওইসব ট্রেনের প্রায় ৫ হাজার যাত্রী ভোগান্তিতে পড়েন বলে ধারণা করছেন রেলওয়ে সংশ্লিষ্টরা। যদিও নির্দিষ্ট সংখ্যাটি এই মূহুর্তে বলা সম্ভব নয় বলে জানিয়েছেন চট্টগ্রামের বিভাগীয় রেলওয়ে ব্যবস্থাপক সাইফুল ইসলাম।

তিনি সিভয়েস২৪’কে বলেন, ‘শিক্ষার্থীদের কোটো বিরোধী আন্দোলনের কারণে আজ (বুধবার) সাড়ে ৯ ঘণ্টা (সকাল ১১ টা থেকে রাত সাড়ে ৭টা) চট্টগ্রামে রেলপথ বন্ধ ছিল। এতে ছয়টি ট্রেনের শিডিউল বিপর্যয় হই। আর ভোগান্তিতে পড়েন প্রায় পাঁচ হাজার যাত্রী।’

রাত ৮টায় শেষ হলো শিক্ষার্থীদের আন্দোলন

বুধবার (১০ জুলাই) সকাল ১০টা থেকে শুরু হওয়া কোটা সংস্কার আন্দোলন শেষ হয়েছে রাত ৮টায়। এরপরই চট্টগ্রাম নগরের দেওয়ানহাট রেললাইন এবং টাইগারপাস সড়ক থেকে ওঠে আসে আন্দোলনকারী শিক্ষার্থীরা। এ বিষয়ে জানতে চাইলে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় (চবি) বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের সমন্বয়ক মোহাম্মদ রাসেল আহমেদ সিভয়েস২৪’কে বলেন, ‘আজকের মতো আন্দোলনের সমাপ্তি ঘোষণা করা হয়েছে। আগামীকাল (বৃহস্পতিবার) দুপুর আড়াইটার দিকে আমরা আবারো আন্দোলনে নামবো। তবে স্থান এখনো নির্ধারণ করা হয়নি। তা সময়সাপেক্ষে জানানো হবে।’

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *