চট্টগ্রামসাতকানিয়া

সাতকানিয়া পাবলিক হল এখন মাদকসেবীদের নিরাপদ আখড়া!

সাতকানিয়া পৌরসভা এলাকায় অবস্থিত সাতকানিয়া পাবলিক হলটি ধ্বংসস্তূপে পরিণত হয়েছে। ছাদ ও দেয়ালে ফাটল ধরেছে, খসে পড়ছে পলেস্তারা। ভেতরের ভাঙা মঞ্চ-চেয়ার এখন ধুলো-ময়লায় একাকার। সন্ধ্যা পেরুলেই মাদক সেবীরা এটিকে মাদক সেবনের নিরাপদ স্থান হিসেবে বেছে নেয়। এভাবেই ধ্বংসস্তূপে পরিণত হয়েছে সাতকানিয়া পৌরসভার ব্যবস্থাপনায় সভা-সমাবেশ করার একমাত্র অডিটরিয়াম সাতকানিয়া পাবলিক হল। ১৯৮৬ সালে জনগণের জাতীয় পরিষদ প্রাক্তন মেম্বার অফ ন্যাশলান এসেম্বেলির সদস্য আহমদ কবীর চৌধুরীর জমি দানের উপর নির্মিত পাবলিক হলের ভবনটি উদ্বোধন করেন তৎকালীন সাতকানিয়া উপজেলা নির্বাহী কর্মকর্তা নজরুল ইসলাম। এরপর নানা আয়োজন, সেমিনার, খেলাধুলা অনুষ্ঠান, রাজনৈতিক অনুষ্ঠান সেখানে আয়োজন হতো।

মূলত রাজনৈতিক কোন্দল, অবহেলা এসবেই পাবলিক হলের এই পরিণতি। বর্তমানে ঠিক সূর্য ডুবলেই মাদকসেবীরা নিরাপদে মাদক সেবনে চলে যায়। অযত্ন অবহেলায় আজ প্রায় পরিত্যক্ত এই হলটি। পাবলিক হল নির্মাণে সহযোগী সাতকানিয়ার ক্রীড়াবিদ ওমর আলী পূর্বকোণকে বলেন, এক সময় পাবলিক হল ছিল একটি গুরুত্বপূর্ণ স্থান। যেখানে খেলাধুলা হলে পক্ষ ও প্রতিপক্ষ দলের বসার এবং খেলাধুলার সরঞ্জাম রাখার স্থান ছিল। সাতকানিয়া পাবলিক হলে একটি লাইব্রেরি ছিল যেখানে শিক্ষার্থীরা জ্ঞান আহরণ করতো। আবার বাহিরে বসে কিছু ভাসমান দোকানী তাদের জীবিকা নির্বাহ করতো। কিন্ত দুঃখ হলো এই পাবলিক হলটি একদম পরিত্যক্ত হয়ে পড়েছে। আমি এবং আমরা সকলে চাই এটি সংস্কার হউক। এটি আমাদের পরবর্তী প্রজন্মের জন্য একটি গুরুত্বপূর্ণ ভবন হয়ে দাঁড়াবে।

সাতকানিয়া পৌরসভার মেয়র মোহাম্মদ জোবায়ের পূর্বকোণকে বলেন, আমাদের বর্তমান সংসদ সদস্য এম এ মোতালেব সিআইপি এটির উন্নয়নে আগ্রহ প্রকাশ করেছেন। তিনি আগামী অর্থবছরে এটির একটি বাজেট ঘোষণা করবেন। পাবলিক হলকে একটি বহুতল স্থাপনা নির্মাণের চেষ্টা করছে সাতকানিয়া পৌরসভা। আশা করি আমরা অতিদ্রুত এই হলের ঐতিহ্য ফিরিয়ে আনবো।

সাতকানিয়া উপজেলা নির্বাহী কর্মকর্তা মিল্টন বিশ্বাস পূর্বকোণকে বলেন, সাতকানিয়া উপজেলা নির্বাহী কর্মকর্তা মিল্টন বিশ্বাস বলেন, পাবলিক হল একটি উপজেলার গুরুত্বপূর্ণ প্রতিষ্ঠান। আমাদের উপজেলার পাবলিক হলের ভবনটি নতুনভাবে সংস্কারের জন্য আমরা উপজেলা পরিষদ এবং পৌরসভাকে সাথে কি একটি প্রকল্প হাতে নিচ্ছি। আমরা অতি শীঘ্রই এটি বাস্তবায়ন করবো।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *