দেশজুড়ে

সাতক্ষীরায় প্রস্তুত ১৬৯ সাইক্লোন শেল্টার

ঘূর্ণিঝড় ‘রিমাল’ মোকাবেলায় সাতক্ষীরায় প্রস্তুত করা হয়েছে ১৬৯টি সাইক্লোন শেল্টার। এছাড়া আশ্রয় কেন্দ্র প্রস্তুত করা হয়েছে ৮৮৭টি। এর মধ্যে স্থায়ী সাইক্লোন শেল্টার ১৬৯টি ও অস্থায়ী ৭১৮টি। এসব কেন্দ্রে চার লাখ ৪৩ হাজার ৫০০ মানুষ আশ্রয় নিতে পারবেন।

শনিবার ( ২৫ মে) সাতক্ষীরা জেলা প্রশাসক হুমায়ুন কবির এসব তথ্য নিশ্চিত করেন।

তিনি জানান, ঘূর্ণিঝড় ‘রিমাল’ মোকাবেলায় সর্বাত্মক প্রস্তুতি নিচ্ছে জেলা প্রশাসন। সংশ্লিষ্ট সব পর্যায়ের কর্মকর্তাদের স্টেশন ত্যাগ না করতে নির্দেশ দেওয়া হয়েছে। এ মৌসুমে একটি সাধারণ প্রস্তুতি আমাদের থাকেই। তারপরও আসন্ন ঘূর্ণিঝড়কে কেন্দ্র করে আমাদের উপকূলীয় উপজেলা শ্যামনগর, আশাশুনিসহ কালিগঞ্জ দেবহাটা এলাকার আশ্রয়কেন্দ্রগুলো প্রস্তুত, শুকনো খাবার মজুত, প্রত্যেক ইউনিয়নে মেডিকেল টিম প্রস্তুত করতে ও পর্যাপ্ত খাবার-পানি মজুত রাখতে বলা হয়েছে। এছাড়া দুর্যোগকালীন ও দুর্যোগ পরবর্তী সময়ে উদ্ধার কার্যক্রম চালানোর জন্য ফায়ার সার্ভিস, অ্যাম্বুলেন্স ও প্রায় ছয় হাজার স্বেচ্ছাসেবককে প্রস্তুত রাখার নির্দেশ দেওয়া হয়েছে। জরুরি প্রয়োজনে পুলিশ, নৌ বাহিনী ও কোস্টগার্ডও প্রস্তুত রয়েছে।

তিনি আরও জানান, জেলা প্রশাসনের পক্ষ থেকে ঘূর্ণিঝড় মোকাবেলায় কন্ট্রোল রুম খোলা হয়েছে। এ (মোবাইল-০১৭৭৫৯১৭০৭১, টেলিফোন-০২-৪৭৭৭৪২৩৪৪) নম্বরগুলোতে ঘূর্ণিঝড় সংক্রান্ত যেকোনো বিষয়ে সার্বক্ষণিক যোগাযোগ করা যাবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *