দেশজুড়ে

সাভারে বকেয়া বেতনের দাবিতে পোশাক শ্রমিকদের বিক্ষোভ

সাভারে বকেয়া বেতনের দাবিতে কারখানার সামনে অবস্থান নিয়ে বিক্ষোভ করেছেন ভুক্তভোগী শ্রমিকেরা। বিক্ষুদ্ধ শ্রমিকরা জানান, তিন বছর আগে কারখানাটি চালুর পর থেকেই বেতন, বোনাস ও ওভার টাইম পরিশোধ নিয়ে জটিলতা সৃষ্টি করে আসছে কর্তৃপক্ষ। এ বছরও একইভাবে বেতন বকেয়া রাখে তারা।

ঈদুল ফিতরের দুই দিন আগে অর্ধেক বেতন পরিশোধ করা হয়। ঈদের পরে পুরো বেতন পরিশোধের কথা থাকলেও তা পরিশোধ না করে নানা টালবাহানা করে আসছে। সবশেষ ২৮ এপ্রিল বেতন দেওয়ার কথা থাকলেও দেওয়া হয়নি। এরই জেরে বৃহস্পতিবার বিকেল থেকে কারখানার সামনে অবস্থান নিয়ে বিক্ষোভ করেন তারা।

কোলে শিশু সন্তানকে নিয়ে বসে থাকা এক নারী শ্রমিক বলেন, দুই মাস হয়ে গেছে বেতন পাই না। বারবার ঘুরাচ্ছে। বাসার খরচ, বাসা ভাড়া মেটাতে পারছি না। সংসার চালাতে পারছি না। এখন দেয়ালে পিঠ ঠেকে গেছে। বেতন না দিলে বাসায়ও যেতে পারবো না।

রেবেলা আ্যাপারেলসের ব্যবস্থাপনা পরিচালক রায়হান আহমেদ বলেন, ঈদের আগে একটি শিপমেন্ট না পাওয়ায় বেতন দেরিতে দেওয়া হয়েছে। তবে ঈদের আগে অর্ধেক বেতন পরিশোধ করা হয়েছে। বাকিটাও করা হবে। তবে বিক্ষোভ করা শ্রমিকদের ইস্তফা দিতে হবে।

জানতে চাইলে শিল্প পুলিশ ১ এর পুলিশ সুপার মো. সারোয়ার আলম বলেন, বিষয়টি আমার জানা নেই। সম্ভবত কারখানাটি নিবন্ধিত নয়। সাব-কন্ট্রাক্টে কাজ করছে। শ্রমিকরা অভিযোগ করলে বিষয়টি আমলে নিয়ে ব্যবস্থা গ্রহণ করা হবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *