চট্টগ্রামধর্ম

‘সুফিবাদের মূলমন্ত্র আল্লাহ ও রাসূলের জিকির’

বিশ্বঅলী শাহানশাহ হযরত সৈয়দ জিয়াউল হক মাইজভান্ডারির পবিত্র খোশরোজ শরীফ উপলক্ষে আয়োজিত সভায় বক্তারা বলেছেন, মানবজাতিকে আল্লাহ দুটি আমানত দান করেছেন। একটি আল্লাহর একত্বের পরিচয় ‘তৌহিদ’৷ আরেকটা ‘মারেফাত’। আত্মশুদ্ধির মাধ্যমে খোদার সাথে সম্পর্ক তৈরি করাই মারেফাত। ওলির জিকির করা মানে আল্লাহ ও রাসূলের জিকির করা। এটাই সুফিবাদের মূল বিষয়।

মাইজভাণ্ডারী গাউসিয়া হক কমিটি বাংলাদেশ, কেন্দ্রীয় পর্ষদের নির্দেশনা অনুযায়ী ২৫ ডিসেম্বর ফটিকছড়ির হারুয়ালছড়িতে আশেকানে হক ভাণ্ডারী, শোকর-এ মওলা মঞ্জিলের উদযাপিত হয় বিশ্বঅলির ৯৫তম পবিত্র খোশরোজ শরীফ। সংগঠনের সভাপতি সৈয়দ শফিউল আজিম সুমনের সভাপতিত্বে এস এম নেওয়াজ শাহরিয়ার আসিফের সঞ্চালনায় অনুষ্ঠিত ওই আলোচনা সভায় প্রধান অতিথি ছিলেন মাইজভাণ্ডারী গাউসিয়া হক কমিটি বাংলাদেশ, কেন্দ্রীয় পর্ষদের সিনিয়র সদস্য মুহাম্মদ শাহেদ আলী চৌধুরী মাইজভাণ্ডারী।

সভায় স্বাগত বক্তব্য দেন মাইজভাণ্ডারী গাউসিয়া হক কমিটি বাংলাদেশ, রাস-আল-খাইমা শাখার উপদেষ্টা মুহাম্মদ ওমর ফারুক। শুভেচ্ছা বক্তব্য দেন বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠান থেকে আমন্ত্রিত শিক্ষকবৃন্দ। বিশেষ অতিথির বক্তব্য দেন চট্টগ্রাম মাতৃভূমি ফাউন্ডেশন এর নির্বাহী পরিচালক মুহাম্মদ আহসান ইকবাল মঞ্জু। অতিথি হিসেবে উপস্থিত ছিলেন চিকিৎসক পঞ্চানন দাশগুপ্ত।

বিশ্বঅলি শাহানশাহ’র ৯৫ তম খোশরোজ শরীফ উপলক্ষে তার জীবনী শীর্ষক আলোচনা, শিক্ষা সামগ্রী বিতরণ, মিলাদ ও জিকিরে সেমা মাহফিল। সভায় স্থানীয় ৭ টি শিক্ষা প্রতিষ্ঠানের ৩১ জন চাহিদাসম্পন্ন শিক্ষার্থীদের মধ্যে স্কুল ব্যাগ ও এক শিক্ষাবর্ষের শিক্ষা সামগ্রী বিতরণ করা হয়। এতে আশেকানে হক ভান্ডারী, শোকর-এ মওলা মঞ্জিল ও জ্যোতি ফোরামের উপদেষ্টা, কর্মকর্তা ও সদস্যরা উপস্থিত ছিলেন। শেষে মিলাদ, কিয়াম ও মোনাজাত পরবর্তী জিকিরে সেমা মাহফিল অনুষ্ঠিত হয়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *