চট্টগ্রাম

সুবিধাবঞ্চিত শিশুদের কল্যাণে সবাইকে এগিয়ে আসার আহ্বান

সুবিধাবঞ্চিত শিশুদের কল্যাণ ও আদর্শ নাগরিক হিসেবে গড়ে তুলতে সবাইকে এগিয়ে আসার আহ্বান জানিয়েছেন সমাজকল্যাণ মন্ত্রণালয়ের সচিব মো. খায়রুল আলম সেখ।

রোববার (১১ ফেব্রুয়ারি) নগরের এমএ আজিজ স্টেডিয়ামে চট্টগ্রাম বিভাগীয় সমাজসেবা কার্যালয়ের আয়োজনে চট্টগ্রাম বিভাগীয় আন্তঃপ্রাতিষ্ঠানিক বার্ষিক ক্রীড়া ও সাংস্কৃতিক প্রতিযেগিতার উদ্বোধনকালে তিনি এ আহ্বান জানান।

বেলুন-ফেস্টুন ও পায়রা উড়িয়ে প্রতিযোগিতার উদ্বোধন করেন তিনি।

বর্তমান সরকারকে শিশুবান্ধব উল্লেখ করে তিনি বলেন, সমাজসেবা অধিদপ্তরের মাধ্যমে বিবিধ কল্যাণমূলক কর্মসূচি সরকার বাস্তবায়ন করছে।

বিশেষত সমাজের এতিম, প্রতিবন্ধী ও সুবিধাবঞ্চিত শিশু লালন পালনে এ অধিদপ্তরের ভূমিকা অনন্য। এতিম ও প্রতিবন্ধী শিশুদের শারীরিক, মানসিক ও সামাজিক বিকাশে সমাজসেবা অধিদপ্তর বিশেষ ভূমিকা পালন করছে। আজকের এ সুন্দর আয়োজন যার অন্যতম উদাহরণ।

চট্টগ্রাম বিভাগীয় সমাজসেবা কার্যালয়ের পরিচালক (উপসচিব) কাজী নাজিমুল ইসলামের সভাপতিত্বে বিশেষ অতিথি ছিলেন চট্টগ্রাম জেলা প্রশাসক আবুল বাসার মোহাম্মদ ফখরুজ্জামান।

কাজী নাজিমুল ইসলাম বলেন, সমাজসেবা অধিদপ্তর একটি বহুমুখী কর্মসূচি সমৃদ্ধ দপ্তর। এ দপ্তরের আওতায় দেশে প্রায় ৫৪টি কর্মসূচি পরিচালিত হচ্ছে। এ অধিদপ্তরের অন্যতম কর্মসূচি শিশু সুরক্ষা কার্যক্রম। এ দেশে রাষ্ট্রীয় পর্যায়ে এতিম শিশু লালন-পালন করার উদ্যোগ শুরু হয় ১৯৪৪ সালে। এ ধারাবাহিকতায় সমাজসেবা অধিদপ্তরের আওতায় দেশে ৮৫টি শিশু পরিবার পরিচালিত হচ্ছে। তা ছাড়া পরিত্যক্ত শিশু, অভিভাবকহীন শিশু ও প্রতিবন্ধী শিশুদের সুরক্ষার জন্য এ দপ্তর বিভিন্ন প্রাতিষ্ঠানিক কার্যক্রম বাস্তবায়ন করছে।

উপস্থিত ছিলেন আশার আলো চট্টগ্রাম অধ্যক্ষ কমান্ডার সৈয়দা শাহানা ইয়াছমিন, বিভাগীয় সমাজসেবা কার্যালয়ের অতিরিক্ত পরিচালক মোস্তফা মোস্তাকুর রহিম খান, চট্টগ্রাম বিভাগের সব উপপরিচালক, সহকারী পরিচালক, সমাজসেবা অফিসার ও কর্মচারীরা।

বিভাগীয় পর্যায়ের ক্রীড়া ও সাংস্কৃতিক প্রতিযোগিতায় ৫৭টি ইভেন্টে চট্টগ্রাম বিভাগের ১১টি জেলার ২০টি প্রতিষ্ঠানের ৬৫০ জন শিশু অংশ নিচ্ছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *