খেলা

সেমির আশায় রাতে মুখোমুখি হচ্ছে ইংল্যান্ড-যুক্তরাষ্ট্র

টি-টোয়েন্টি বিশ্বকাপ সেমিফাইনালে খেলার আশা বাঁচিয়ে রাখার লক্ষ্যে নিজেদের তৃতীয় ও শেষ ম্যাচে মুখোমুখি হবে ইংল্যান্ড-যুক্তরাষ্ট্র। ব্রিজটাউনে আজ বাংলাদেশ সময় রাত সাড়ে আটটায় শুরু হবে ম্যাচটি। এই ম্যাচ দিয়ে এই প্রথমবারের মতো আন্তর্জাতিক ক্রিকেটে মুখোমুখি হবে ইংল্যান্ড ও যুক্তরাষ্ট্র। সুপার এইটে এখন পর্যন্ত ২টি করে ম্যাচ খেলেছে ইংল্যান্ড ও যুক্তরাষ্ট্র। এরমধ্যে এক ম্যাচ জিতেছে ইংলিশরা। অন্যদিকে, দুই ম্যাচের দু’টতেই পরাজিত হওয়ায় টুর্নামেন্ট থেকে বাদ পড়ার শঙ্কায় স্বাগতিক যুক্তরাষ্ট্র।

ইংল্যান্ডের কাছে শেষ ম্যাচে হেরে গেলে আনুষ্ঠানিকভাবে সুপার এইট থেকে বিশ্বকাপ শেষ করবে যুক্তরাষ্ট্র। তবে বড় ব্যবধানে ইংল্যান্ডকে হারাতে পারলে গ্রুপে বাকি দক্ষিণ আফ্রিকা-ওয়েস্ট ইন্ডিজের ম্যাচের দিকে তাকিয়ে থাকবে যুক্তরাষ্ট্র। ওই ম্যাচে ওয়েস্ট ইন্ডিজ বড় ব্যবধানে হারলে, রান রেটে এগিয়ে থেকে টেবিলের শীর্ষ দু’টিস্থানে থাকলেই সেমির টিকিট পাবে যুক্তরাষ্ট্র। কিন্তু যুক্তরাষ্ট্রের জন্য কাজটি বেশ কঠিন হয়ে পড়েছে।

গ্রুপ পর্বে চমক দেখালেও, সুপার এইটে নিজেদের সেরাটা দিতে পারেনি যুক্তরাষ্ট্র। দক্ষিণ আফ্রিকার কাছে ১৮ রানে এবং ওয়েস্ট ইন্ডিজের কাছে ৯ উইকেটের বড় ব্যবধানে হেরেছে তারা। তবে শেষ ম্যাচে জয়ের জন্য মরিয়া যুক্তরাষ্ট্র।

দলের ওপেনার আন্দ্রিস গাউস বলেন, ‘ শেষ ম্যাচে জিতলেও সেমিফাইনালে খেলার সম্ভাবনা থাকবে আমাদের। যদি রান রেট ভালো থাকে। কিন্তু আগে জিততে হবে। আমাদের জন্য কাজটি অনেক কঠিন। তারপরও অন্যান্য ম্যাচের মত আমরা এবারও জয়ের জন্যই মাঠে নামবো।’

অন্যদিকে, ওয়েস্ট ইন্ডিজকে ৮ উইকেটে হারিয়ে সুপার এইট পর্ব শুরু করে ইংল্যান্ড। কিন্তু পরের ম্যাচে দক্ষিণ আফ্রিকার কাছে ৭ রানে হেরে যায় তারা। প্রোটিয়াদের বিপক্ষে জয়ের ভালো সুযোগ হাতছাড়া করে তারা। দক্ষিণ আফ্রিকার ছুঁড়ে দেয়া ১৬৪ রানের টার্গেটে ১৭ ওভারে ৪ উইকেটে ১৩৯ রান তুলে ভালো অবস্থায় ছিলো ইংলিশরা। শেষ ৩ ওভারে ২৫ রানের দরকারে ১৭ রানের বেশি তুলতে পারেনি ইংল্যান্ড। ৬ উইকেটে ১৫৬ রানে থেমে ম্যাচ হারে তারা।

সেমির দৌড়ে ভালোভাবে টিকে থাকতে যুক্তরাষ্ট্রের বিপক্ষে জিততেই হবে ইংল্যান্ডকে। শেষ ম্যাচে ইংল্যান্ড জিতলে ও অন্য ম্যাচে দক্ষিণ আফ্রিকার কাছে ওয়েস্ট ইন্ডিজ হারলে সেমির টিকিট পাবে ইংলিশরাই। যুক্তরাষ্ট্রের কাছে হেরে গেলেও সেমির সুযোগ থাকবে ইংল্যান্ডের। সেক্ষেত্রে দক্ষিণ আফ্রিকার কাছে বড় ব্যবধানে হারতে হবে ওয়েস্ট ইন্ডিজকে। তখন রান রেটে এগিয়ে থাকলে সেমিতে খেলার সুযোগ থাকছে ইংল্যান্ডের। বর্তমানে ওয়েস্ট ইন্ডিজের রান রেট ১.৮১৪, ইংল্যান্ডের ০.৪১২ ও যুক্তরাষ্টের -২.৯০৮।

আবার যদি গ্রুপে নিজেদের শেষ ম্যাচে ইংল্যান্ড ও ওয়েস্ট ইন্ডিজ জয় পায়, তখন দক্ষিণ আফ্রিকাসহ এই তিন দলের রান রেট বিবেচনা করা হবে। প্রথম দুই ম্যাচ জিতে ৪ পয়েন্টের সাথে ০.৬২৫ রান আছে প্রোটিয়াদের। আর শেষ ম্যাচে ইংল্যান্ড ও ওয়েস্ট ইন্ডিজের মধ্যে কেউ হারলেই সেমির টিকিট পেয়ে যাবে দক্ষিণ আফ্রিকা।

যুক্তরাষ্ট্রের বিপক্ষে শেষ ম্যাচে জয় ছাড়া অন্য কিছুই ভাবছে না ইংল্যান্ড। ওপেনার ফিল সল্ট বলেন, ‘যুক্তরাষ্ট্রের বিপক্ষে জয় ছাড়া অন্য কিছু ভাবার সুযোগ নেই আমাদের। এ ম্যাচে বড় ব্যবধানে জয়ের লক্ষ্য নিয়ে মাঠে নামবে দল। যাতে রান রেটও বাড়িয়ে নেওয়া যায়। এ জন্য যুক্তরাষ্ট্রের বিপক্ষে আক্রমনাত্মক ক্রিকেট খেলার পরিকল্পনা আমাদের।’

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *