জাতীয়ধর্ম

সৌদি আরবে পৌঁছেছেন ৪৮ হাজার ৩৯৮ জন হজযাত্রী

চলতি বছর পবিত্র হজ পালনের উদ্দেশ্যে বাংলাদেশ থেকে এখন পর্যন্ত ৪৮ হাজার ৩৯৮ জন হজযাত্রী সৌদি আরবে পৌঁছেছেন।

বুধবার (২৯ মে) দুপুর ১২টায় ধর্ম মন্ত্রণালয়ের হজবিষয়ক প্রতিদিনের বিমান শিডিউল থেকে এ তথ্য জানা গেছে। এয়ারলাইনস, সিভিল এভিয়েশন অথরিটি অব বাংলাদেশ, বাংলাদেশ হজ অফিস ঢাকা এবং সৌদি আরব সূত্রে এ তথ্য জানানো হয়।

হেল্পডেস্কের তথ্যমতে, এখন পর্যন্ত মোট ১২২টি ফ্লাইট সৌদি আরব পৌঁছেছে। এর মধ্যে বিমান বাংলাদেশ এয়ারলাইনসের ৫৮টি, সৌদি এয়ারলাইনসের ৩৯টি এবং ফ্লাইনাস এয়ারলাইনস ২৫টি ফ্লাইট রয়েছে। বুধবার দুপুর পর্যন্ত মোট ফ্লাইটের ৫৮ শতাংশ ফ্লাইট আর হজযাত্রীদের মধ্যে ৫৭ দশমিক ৮ শতাংশ সৌদি পৌঁছেছেন।

এদিকে বুধবার সকাল ৮টা ২৫ মিনেটে বিমান বাংলাদেশের একটি বিমান ৪১৯ যাত্রী নিয়ে ও সকাল ১০টা ৪০ মিনিটে সৌদি এয়ারলাইনসের একটি বিমান ৪০৫ যাত্রী নিয়ে ঢাকা ত্যাগ করেছে। এ দুটি ফ্লাইটসহ মোট সৌদি আরব পৌঁছা হজযাত্রীর সংখ্যা দাঁড়াবে ৪৯ হাজার ২২২ জন।

এখন পর্যন্ত সৌদি আরবে হজ পালন করতে গিয়ে ৮ জন বাংলাদেশির মৃত্যু হয়েছে। তাদের মধ্যে মক্কায় ছয় জন এবং মদিনায় দুই জন মারা যান। সবশেষ গত রবি ও সোমবার দুইজন মক্কায় মারা যান। চলতি হজ মৌসুমে সৌদি আরবে প্রথম বাংলাদেশি হিসেবে গত ১৫ মে মো. আসাদুজ্জামান নামে এক হজযাত্রী মারা যান।
গত ৯ মে বাংলাদেশ এয়ারলাইনসের প্রথম ডেডিকেটেড ফ্লাইট ৪১৫ জন হজযাত্রী নিয়ে সৌদির উদ্দেশ্যে যাত্রা করে। এর মাধ্যমেই চলতি বছরের হজের আনুষ্ঠানিক যাত্রা শুরু হয়। শেষ হবে ১০ জুন।

চাঁদ দেখা সাপেক্ষে আগামী ১৬ জুন পবিত্র হজ অনুষ্ঠিত হবে। হজযাত্রীদের প্রথম ফিরতি ফ্লাইট শুরু হবে ২০ জুন এবং শেষ হবে ২২ জুলাই।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *