জাতীয়

সৌর বিদ্যুৎ চালিত দুই হাজার সেচ পাম্প গ্রিড ইন্টিগ্রেশন কিনবে সরকার

সৌর বিদ্যুৎ চালিত পাম্পের মাধ্যমে কৃষি সেচের লক্ষ্যে দুই হাজার সৌর বিদ্যুৎ চালিত সেচ পাম্প গ্রিড ইন্টিগ্রেশন কিনবে সরকার। এতে মোট ব্যয় হবে ১৫৫ কোটি ২৩ লাখ ৪৬ হাজার ৭৭৬ টাকা।

বুধবার (৩১ জুলাই) সচিবালয়ে অর্থমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলীর সভাপতিত্বে অনুষ্ঠিত সরকারি ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির বৈঠকে এই অনুমোদন দেয়া হয়েছে।

বৈঠক সূত্রে জানা গেছে, বৈঠকে বিদ্যুৎ বিভাগ থেকে সৌর বিদ্যুৎ চালিত সেচ পাম্প গ্রিড ইন্টিগ্রেশন সংক্রান্ত ক্রয়ের দুটি প্রস্তাব উপস্থান করা হয়। মন্ত্রিসভা কমিটি আলোচনার মাধ্যমে দুটি প্রস্তাবই অনুমোদ দিয়েছে।

এর মধ্যে একটি প্রস্তাবে, ‘সৌর বিদ্যুৎ চালিত পাম্পের মাধ্যমে কৃষি সেচ (২য় সংশোধিত)’ প্রকল্পের আওতায় ৭০৫টি সৌর বিদ্যুৎ চালিত সেচ পাম্প গ্রিড ইন্টিগ্রেশন ক্রয়ের প্রস্তাব করা হয়। দরপত্রের সব প্রক্রিয়া শেষে টিইসি কর্তৃক সুপারিশ করা রেসপনসিভ সর্বনিম্ন দরদাতা প্রতিষ্ঠান যৌথভাবে সিলিকন এবং জেডটিটি, ঢাক-কে প্রকল্প বাস্তবায়নে অনুমোদন দেয়া হয়েছে। এতে মোট ব্যয় ধরা হয়েছে ৫৪ কোটি ৬৪ লাখ ৪ হাজার ৭৪ টাকা। এই ব্যয়ের বিষয়ে অনুমোন দিয়েছে মন্ত্রিসভা কমিটি।

অপর এক প্রস্তাবের প্রেক্ষিতে ‘সৌর বিদ্যুৎ চালিত পাম্পের মাধ্যমে কৃষি সেচ (২য় সংশোধিত)’ প্রকল্পের আওতায় ১ হাজার ২৯৫টি সৌর বিদ্যুৎ চালিত সেচ পাম্প ডগ্রড ইন্টিগ্রেশন ক্রয় সংক্রান্ত প্রস্তাব অনুমোদ দিয়েছে সরকারি ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটি। দরপত্রের সব প্রক্রিয়া শেষে টিইসি কর্তৃক সুপারিশকৃত রেসপনসিভ সর্বনিম্ন দরদাতা প্রতিষ্ঠান যৌথভাবে মেসার্স ইসি এবং ডব্লিউআরইসিএল, ঢাকা প্রকল্পটি বাস্তবায়ন করবে। এতে মোট ব্যয় হবে ১০০ কোটি ৫৯ লাখ ৪২ হাজার ৩১ টাকা।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *