আইন-আদালতচট্টগ্রাম

‘স্বাধীনতার আন্দোলন-সংগ্রামের সুস্পষ্ট নির্দেশনা ছিল ৬ দফায়’

স্বাধীন ভূখণ্ড দেওয়ার একটি সুস্পষ্ট নির্দেশনা ছিল ৬ দফায়। বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বাঙালির হৃদয় ও ধমনীর গতি বা তরঙ্গ সম্পর্কে একটি পরিচ্ছন্ন ধারণা ছিল বলেই সময়োপযুগী সকল সিদ্ধান্ত গ্রহণ করে জাতিকে স্বাধীনতা সংগ্রামের দিকে এগিয়ে নিয়ে যেতে পেরেছেন। বঙ্গবন্ধু যখন যেভাবে আহ্বান করেছেন; তখনই মুক্তি পাগল বাঙালি জাতি আন্দোলনে ঝাঁপিয়ে পড়েছেন এবং বিজয় অর্জন করেছেন।

সোমবার (১০ জুন) সকালে চট্টগ্রাম আদালত ভবনে চট্টগ্রাম জেলা পিপি কার্যালয়ের উদ্যোগে ৬ দফা দিবস পালন অনুষ্ঠানে সভাপতির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

জেলা পিপি বলেন, বাঙালির স্বাধীনতা সংগ্রাম…ছিল না, রক্তের দামে স্বাধীনতা অর্জন করেছে। ‘জয় বাংলা’ সেদিন মুক্তিযুদ্ধের রণধ্বনি ছিল। যারা ৬ দফা দিবস পালন করে না; তারা বাঙালি জাতীয় সত্ত্বায় বিশ্বাস করে না।

সভায় আরও বক্তব্য রাখেন অতিরিক্ত পিপি অ্যাডভোকেট তপন কুমার দাশ, মোহাম্মদ মহসিন, মাহাতাব উদ্দিন চৌধুরী, পাপড়ি সুলতানা, আজাহারুল হক, রবিউল আলম, সহকারী পিপি জাহেদুল ইসলাম, টিপুশীল জয়দেব, আরমান শাহ, সেলিম উদ্দিন চৌধুরী, সেলিনা আক্তার প্রমুখ।

সভা শেষে সকল শহীদের প্রতি শ্রদ্ধা জানিয়ে এক মিনিট নীরবতা পালন করা হয়। পরে এই যাবৎকালে স্বাধীনতা সংগ্রামী ও গণতান্ত্রিক আন্দোলন পরবর্তী সকলের রুহের মাগফেরাত কামনায় বিশেষ মোনাজাত করা হয়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *