রাজনীতি

স্বাধীনতা চত্বর গুঁড়িয়ে দিয়ে বিএনপি নেতাদের দোকান নির্মাণ

শহীদ বীর মুক্তিযোদ্ধাদের স্মরণে তৈরি করা হয়েছিল স্বাধীনতা চত্বর। পরে এই চত্বরেই নির্মাণ করা হয় মুক্তিযুদ্ধের স্মৃতিস্তম্ভ। স্বাধীনতা চত্বর ও মুক্তিযুদ্ধের স্মৃতিস্তম্ভে পালন করা হতো স্বাধীনতা দিবস ও বিজয় দিবস।

ছাত্র-জনতার বিজয় মিছিল থেকে ভেঙে গুঁড়িয়ে দেয়া হয়েছে স্বাধীনতা চত্বর ও মুক্তিযুদ্ধের স্মৃতিস্তম্ভ। এখন সেই জায়গায় দোকান তুলছেন দুই বিএনপি নেতা। তাদের সঙ্গে দোকান তুলছেন আরও দুইজন। তাদের একজন যুবদল নেতা এবং অন্যজন বিএনপির কর্মী।

যশোরের বাঘারপাড়া উপজেলার চিত্রা নদীর পাড়ে স্বাধীনতা চত্বর ও মুক্তিযুদ্ধের স্মৃতিস্তম্ভের অবস্থান ছিল। স্বাধীনতা চত্বর ও মুক্তিযুদ্ধের স্মৃতিস্তম্ভ ভাঙচুর এবং সেই জায়গায় দোকান নির্মাণ করায় মুক্তিযোদ্ধাদের মধ্যে ক্ষোভের সঞ্চার হয়েছে।

প্রত্যক্ষদর্শীদের কয়েকজন জানান, শেখ হাসিনার পদত্যাগের খবরে সোমবার দুপুরের পর থেকে যশোরের বাঘারপাড়ায় বিজয় উল্লাস প্রকাশ করতে থাকেন ছাত্র-জনতা। তারা বিজয়ের আনন্দ উল্লাসে মেতে ওঠেন। বিজয় মিছিলে বিএনপি ও সহযোগী সংগঠনের নেতা-কর্মীরাও অংশ নেন। বিজয় উল্লাসের পাশাপাশি একশ্রেণির লোকজন স্বাধীনতা চত্বর ও মুক্তিযুদ্ধের স্মৃতিস্তম্ভে হামলা চালান। তারা স্বাধীনতা চত্বর ও মুক্তিযুদ্ধের স্মৃতিস্তম্ভ ভেঙে গুঁড়িয়ে দেন।

তারা জানান, পরদিন মঙ্গলবার বাঘারপাড়া পৌর বিএনপির সাবেক সাধারণ সম্পাদক সদর উদ্দীন, তার ফুফাতো ভাই বাঘারপাড়া পৌরসভার ৬ নম্বর ওয়ার্ড বিএনপির সভাপতি দাউদ হোসেন, বাঘারপাড়া পৌর যুবদলের যুগ্ম আহ্বায়ক আব্দুর রহিম এবং বিএনপি কর্মী মহাসিন আলী স্বাধীনতা চত্বর ও মুক্তিযুদ্ধের স্মৃতিস্তম্ভের দখল নেন। ওইদিন তারা বৈদ্যুতিক কাটার দিয়ে মুক্তিযুদ্ধের স্মৃতিস্তম্ভের লোহার রড কেটে ফেলেন। এরপর তারা গুঁড়িয়ে দেয়া স্বাধীনতা চত্বর ও মুক্তিযুদ্ধের স্মৃতিস্তম্ভের জায়গায় দোকানঘর তোলা শুরু করেন।

কয়েকজন বীর মুক্তিযোদ্ধা জানান, ২০০৯ সালে উপজেলা প্রশাসন চিত্রা নদীর পাড়ে মাটি ভরাট করে স্বাধীনতা চত্বর তৈরি করে। তখন থেকে বীর মুক্তিযোদ্ধারা প্রতিবছর ২৬শে মার্চ এবং ১৬ই ডিসেম্বর স্বাধীনতা ও বিজয় দিবসে স্বাধীনতা চত্বরে ফুল দিয়ে মুক্তিযুদ্ধে শহীদদের স্মরণ করতেন। সাধারণ মানুষও সেখানে মুক্তিযুদ্ধে শহীদদের স্মরণ করতেন। ২০১৮ সালে উপজেলা প্রশাসন স্বাধীনতা চত্বরে মুক্তিযুদ্ধের স্মৃতিস্তম্ভ নির্মাণ করে। সেখানে উপজেলার সকল শহীদ বীর মুক্তিযোদ্ধা এবং বীর মুক্তিযোদ্ধাদের নামের ফলক ছিল। মুক্তিযুদ্ধের স্মৃতিস্তম্ভ নির্মাণের পর স্বাধীনতা ও বিজয় দিবসে বীর মুক্তিযোদ্ধা এবং সাধারণ মানুষ স্মৃতিস্তম্ভ ফুল দিয়ে মুক্তিযুদ্ধে শহীদদের স্মরণ করতেন। কিন্তু স্বাধীনতা চত্বর ও মুক্তিযুদ্ধের স্মৃতিস্তম্ভ ভেঙে দেয়া এবং সেখানে দোকান নির্মাণ করায় তারা হতবাক ও ক্ষুব্দ হয়েছেন।

বাঘারপাড়া উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক বীর মুক্তিযোদ্ধা হাসান আলী বলেন, স্বাধীনতা চত্বর ও মুক্তিযুদ্ধের স্মৃতিস্তম্ভ ছিল মুক্তিযোদ্ধাদের স্মৃতিবিজড়িত স্থান। হামলা চালিয়ে সেটি ভেঙে ফেলায় হতবাক হয়েছি। ভীষণ কষ্ট পেয়েছি। স্বাধীনতা চত্বর ও মুক্তিযুদ্ধের স্মৃতিস্তম্ভ ভাঙা এবং সেখানে দোকান নির্মাণের নিন্দা জানাই। যারা এসব করেছে তাদের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নেয়া এবং শাস্তির দাবি জানাচ্ছি।

বাঘারপাড়া উপজেলা বিএনপির আহ্বায়ক শামছুর রহমান বলেন, কিছু লোকের খারাপ কাজের জন্য দলের বদনাম হবে-এটা কোনোভাবেই মেনে নেয়া হবে না। যারা স্বাধীনতা চত্বর ও মুক্তিযুদ্ধের স্মৃতিস্তম্ভের জায়গায় দোকান নির্মাণ করেছেন তাদের নির্দেশনা দেয়া হয়েছে দ্রুত দোকান ভেঙে সরিয়ে নিতে। আজ শনিবারের মধ্যে দোকান সরিয়ে না নিলে তাদের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নেয়া হবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *